রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৪৯ পূর্বাহ্ন

টিকা নেওয়ার বয়সসীমা এবার ২৫

রিপোর্টার / ২২০ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১

করোনাভাইরাসের টিকা নিতে বয়সসীমা আরও কমানো হলো। আজ বৃহস্পতিবার (২৯ জুলাই) টিকা নিতে নিবন্ধন করতে সরকারি সুরক্ষা অ্যাপে ২৫ বছরের নাগরিকদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

জানতে চাইলে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলা ট্রিবিউনকে বলেন, বৃহস্পতিবার (২৯ জুলাই) থেকে ২৫ বছর বয়সীরা টিকার জন্য নিবন্ধন করতে পারবেন। এটাই সর্বনিম্ন বয়স। এরইমধ্যে নিবন্ধন শুরু হয়েছে। টিকার প্রাপ্যতা সাপেক্ষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত ১৯ জুলাই দেশে করোনাভাইরাসের টিকা গ্রহণের বয়স ৩০ বছরে নামিয়ে আনা হয়।

এর আগে একাধিকবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক টিকা নিতে বয়সসীমা ১৮ বছর করার চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছিলেন।

সুরক্ষা অ্যাপে টিকার নিবন্ধন ঘরে ২৫ বছর বা তদূর্ধ্বদের নিবন্ধনের বিষয়টি যোগ হয়েছেসুরক্ষা অ্যাপে টিকার নিবন্ধন ঘরে ২৫ বছর বা তদূর্ধ্বদের নিবন্ধনের বিষয়টি যোগ হয়েছেগত ১৫ জুলাই স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘জাতীয় কারিগরি পরামর্শক কমিটি টিকার জন্য নিবন্ধনের বয়সসীমা ১৮ বছর পর্যন্ত করার সুপারিশ করেছে। আমরা চিন্তা করছি টিকার জন্য বয়সসীমা আরও কমিয়ে আনা যায় কিনা। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গেও আলাপ হয়েছে। উনারও একটা নির্দেশনা আছে। আমাদের টেকনিক্যাল কমিটিও জানিয়েছে, ১৮ বছর এবং তার ঊর্ধ্বে টিকা দেওয়া যায় কিনা।’

তারও আগে গত ১২ ‍জুলাই কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি আরও মানুষকে দ্রুত টিকার আওতায় নিয়ে আসতে বয়সসীমা ১৮ বছরে কমিয়ে আনতে সুপারিশ করেন।

প্রসঙ্গত, দেশে ৫৫ কিংবা তদূর্ধ্ব বয়সসীমার ব্যক্তিদের জন্যই সুযোগ রেখেই করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হয়। পরে দ্বিতীয় দফায় বয়সসীমা কমিয়ে ৪০ বা তদূর্ধ্ব করা হয়। সেখান থেকে কমিয়ে তৃতীয় দফায় করা হয় ৩৫ বছর। এরপর চতুর্থ দফায় বয়স ৩০ বছরে নামিয়ে আনা হয়। আর এবার ২৫ বছর বা তদূর্ধ্ব বয়সীদের জন্য সুরক্ষা অ্যাপে নিবন্ধন করা যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর