রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০২ পূর্বাহ্ন

টাকা পাচাররোধে কাস্টমসকে ভূমিকা রাখতে হবে: কৃষিমন্ত্রী

ভয়েসবাংলা প্রতিবেদক / ৯৫ বার
আপডেট : বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বিদেশে টাকা পাচাররোধে বাংলাদেশ কাস্টমসকে আরও জোরাল ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছেন। বুধবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আন্তর্জাতিক কাস্টমস দিবসের আলোচনা সভায় তিনি এ কথা বলেন। জাতীয় রাজস্ব বোর্ড এ অনুষ্ঠানের আয়োজন করে। সেমিনারে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও এফবিসিসিআই প্রেসিডেন্ট জসিম উদ্দিন বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এবছর আন্তর্জাতিক কাস্টমস দিবসের প্রতিপাদ্য ‘তথ্য-সংস্কৃতি বিকাশ এবং তথ্য-ইকোসিস্টেম বিনির্মাণের মাধ্যমে ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ’।

কৃষিমন্ত্রী বলেন, প্রতি বছর দেশ থেকে বিপুল অংকের টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। ব্যবসায়ী, সরকারি কর্মকর্তাসহ বিপুল সংখ্যক মানুষ দুর্নীতি, কর ফাঁকি, কর জালিয়াতিসহ নানাভাবে বিদেশে টাকা পাচার করছে। এ পাচাররোধে কাস্টমসের কর্মকর্তাদের ন্যায়-নীতির ভিত্তিতে কাজ করতে হবে। যাতে কোনক্রমেই কেউ বিদেশে টাকা পাচার  করতে না পারে। এক্ষেত্রে  বাংলাদেশ কাস্টমসের ডিজিটাইজেশন বিরাট ভূমিকা রাখতে পারবে।

মন্ত্রী বলেন, দেশের উন্নয়নের অর্থ আসে কর, ভ্যাট, কাস্টমস থেকে। একসময় দেশের বাজেট অনেকটা বিদেশি সাহায্যের উপর নির্ভরশীল ছিল। বাজেটের ১৫-২০% ছিল সাহায্যনির্ভর, এখন তা কমে মাত্র ২-৩% এসে দাঁড়িয়েছে। এটি সম্ভব হয়েছে কারণ অভ্যন্তরীণ উৎস থেকে আমাদের আয় বৃদ্ধি পেয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের সক্ষমতা বেড়েছে। ফলে আয়ও বেড়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর