শনিবার, ১৮ মে ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

জি-২০ সম্মেলন, ভারতের দিল্লিতে আসছেন না পুতিন

ভয়েস বাংলা প্রতিবেদক / ৬ বার
আপডেট : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩

এবারের জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারতের দিল্লিতে। তবে সম্মেলনে অংশ নিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিষয়টি ফোন করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জানিয়েছেন তিনি।
আগামী ৯ থেকে ১০ সেপ্টেম্বর অনুষ্ঠেয় সম্মেলনে আয়োজক দেশ বাংলাদেশের প্রতিবেশী ভারত। জি-২০ সম্মেলনকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হচ্ছে দিল্লিকে। ইতোমধ্যে প্রস্তুতি অনেকটা গুছিয়ে এনেছে মোদি সরকার। এ প্রসঙ্গে প্রেসিডেন্ট পুতিন মোদিকে বলেছেন, তার বদলে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। এক বিবৃতিতে ভারত জানিয়েছে, ফোনালাপে আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করেছেন দুই নেতা। রুশ সরকারের একজন মুখপাত্র গত সপ্তাহে বলেছিলেন, শিডিউল ব্যস্ততার কারণে তিনি এবার সম্মেলনে অংশ নিচ্ছেন না।
জি-২০’র অন্তর্ভুক্ত দেশগুলোর নেতারা সেপ্টেম্বর মাসে বৈঠকে যোগ দিতে ভারতে আসবেন। বিশ্বের ১৯টি দেশ জোটের সদস্য। এবারের সম্মেলনে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আলোচনায় প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকও উপস্থিত থাকছেন।
গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনেও অংশ নেননি পুতিন। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত ব্রিকস। পুতিন ছাড়া অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানরা এতে যোগ দিয়েছিলেন। ইউক্রেনে হামলা নিয়ে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি থাকায় দক্ষিণ আফ্রিকায় অংশ নেননি বলে গুঞ্জন রয়েছে। সূত্র: বিবিসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর