রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন

জার্মানিতে আ. লীগের সভাপতি মিজান, সম্পাদক বকুল

ভয়েস বাংলা রিপোর্ট / ৪৫ বার
আপডেট : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২

আগামী তিন বছরের জন্য জার্মান আওয়ামী লীগের ও বার্লিনের বাংলাদেশি কমিউনিটির দীর্ঘদিনের পরিচিত মুখ মিজানুর খান ও ত্যাগী নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী সবার প্রিয় মোবারক আলী ভূঁইয়া বকুল সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ।

রোববার নগরীর বার্লিনে এক মিলনায়তনে জাঁকজমকপূর্ণ পরিবেশে জার্মানি আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে । সম্মেলনকে ঘিরে এদিন বার্লিনে গোটা ইউরোপের নানা দেশ থেকে প্রবাসী আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরা উপস্থিত হলে মিলনমেলার সৃষ্টি হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট কর্নেল অবসরপ্রাপ্ত মোহাম্মাদ ফারুক খান। তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়ন ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন ও দেশের ইতিহাস, ঐতিহ্য ও ভাবমূর্তি বৃদ্ধিতে জননেত্রী শেখ হাসিনার নির্দেশেই দেশের সাথে সাথে প্রবাসেও জার্মান আওয়ামী লীগ নিরলসভাবে কাজ করে যাবে। জার্মান আওয়ামী লীগের সম্মেলন ও দলের নবনির্বাচিতদের অভিনন্দন জানানোর পাশাপাশি দেশটিতে বসবাসরত সর্বস্তরের প্রবাসীদের শুভেচ্ছাও জানান বর্ষীয়ান এই রাজনীতিবিদ।

সম্মেলনে প্রধান বক্তা হিসেবে ভার্চ্যুয়ালি যোগ দেন বাংলাদেশ আওয়ামী লীগের আরেক প্রেসিডিয়াম সদস্য মুক্তিযোদ্ধা আব্দুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি বক্তব্য দেন দলটির কেন্দ্রীয় বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। দুজনেই নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদককে অভিনন্দন জানানোর পাশাপাশি প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ঐক্যবদ্ধভাবেই জার্মান আওয়ামী লীগ পরিচালনা করার আহবান জানান।

অনুষ্ঠানে বক্তব্য দেন জার্মান আওয়ামী লীগের আহবায়ক কমিটির প্রধান জয়নাল হক, আলমগীর আলম, ফিরোজ আলম, বাবুল তালুকদারসহ দেশটির নর্দরাইনওয়েস্টফালেনের অনারারি কনসাল প্রকৌশলী হাসনাত মিয়া, নির্বাচন কমিটির চেয়ারম্যান মো. শাহাবুদ্দিন, মায়েদুল ইসলাম, সুর্য কান্ত ঘোষ, কামাল ব্যাপারী।

এছাড়া বক্তব্য দেন ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ শহীদ ও সাধারণ সম্পাদক সামী দাশ,  ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি মুনামউদ্দীন খালেক ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চৌধুরী,  নেদারল্যান্ডসের সাধারণ সম্পাদক মুরাদ খান, অস্ট্রিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রানা বখতিয়ার, জার্মান আওয়ামী লীগের আনোয়ারুল কবির রতন, মাবু জাফর স্বপন, মাসুদুর রহমান মাসুদ, বাপ্পী তালুকদার, অধ্যাপক শরিফুল ইসলাম, প্রফেসর ড. গোলাম আবু জাকারিয়া, কামাল ভুঁইয়া, আব্দুল মালেক, বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও পূ্ণর্বাসনের কমিটির সদস্য, নুরুল আমীন লিপু, মুক্তিযোদ্ধা লীগের সভাপতি মুক্তিযোদ্ধা শেখ মোহাম্মদ আলী, হাকিম টিটু, খালেকুজ্জামান, মুরাদ ব্যাপারীসহ আরো অনেকেই। সম্মেলনের প্রথম অধিবেশন পরিচালনা করেন নূরজাহান খান নূরী, সেলিম ভূঁইয়া ও নূর ই আলম সিদ্দিকী রুবেল।

আলোচনায় বক্তারা বলেন, আগামী নির্বাচন বানচাল করতে বর্তমানে বিএনপি জামায়াত ও স্বাধীনতা বিরোধীরা মাঠে নেমেছে। আওয়ামী লীগ দেশবিরোধী সব ষড়যন্ত্র নস্যাৎ করে দেবে। নেতৃবৃন্দ বলেন, সরকারের নানা উন্নয়নকে বাধাগ্রস্ত করতে স্বাধীনতা বিরোধী ও দুষ্টচক্র দেশে বিদুৎ ও খাদ্যসহ নানা সংকটের সৃষ্টি করছে। বিএনপি জামাত চায় না দেশ এগিয়ে যাক।

সমাপনী বক্তব্যে নবনির্বাচিত সভাপতি মিজান ও সাধারণ সম্পাদক বকুল বলেন, তাদের ওপর যে গুরুদায়িত্ব দেওয়া হয়েছে তা পালন করার সাথে সাথে প্রবাসীদের সংকট ও সমস্যা নিরসন ও দেশের ভাবমূর্তি বৃদ্ধিতে কাজ করে যাবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর