রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

জামিন পেলেন কাজী ফার্মস গ্রুপ ও দীপ্ত টিভির এমডি

ভয়েসবাংলা প্রতিবেদক / ১১৩ বার
আপডেট : সোমবার, ১৮ জুলাই, ২০২২

কারাগারে পাঠানোর আদেশের সোয়া তিন ঘণ্টা পর শুনানি শেষে কাজী ফার্মস গ্রুপ ও বেসরকারি টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী জাহেদুল হাসানের জামিন মঞ্জুর করেছেন চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনাল।

তবে মামলার অপর তিন আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন বিচারক। কারাগারে পাঠানো তিন জন হলেন—কাজী ফার্মস গ্রুপের পরিচালক কাজী জাহিন হাসান ও কাজী রাবেত হাসান এবং চিফ অপারেটিং কর্মকর্তা কাজী উরফি আহমেদ। এর আগে চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালে হাজির হওয়ার শর্তে গত ৫ জুন তাদের ছয় সপ্তাহের জামিন দিয়েছিলেন উচ্চ আদালত।

সোমবার (১৮ জুলাই) বিকাল পৌনে ৪টার দিকে কাজী জাহেদুল হাসানের জামিন মঞ্জুর করে বাকি তিন জনকে কারাগারে পাঠানোর আদেশ দেন চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবির। একই দিন দুপুর সাড়ে ১২টার দিকে কাজী জাহেদুল হাসানসহ চার জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছিলেন ট্রাইব্যুনাল।

সাবেক প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এবং তার ছেলেকে নিয়ে দীপ্ত টেলিভিশনে একটি সংবাদ প্রকাশের জেরে ছয় বছর আগে মামলাটি করা হয়েছিল। দুপুরে আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন আসামিরা। প্রথমে জামিন নামঞ্জুর করে চার আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। একই দিন বিকালে রিভিউ পিটিশনের আবেদন করেন আসামিপক্ষের আইনজীবীরা। পরে শুনানি শেষে কাজী জাহেদুল হাসানের জামিন মঞ্জুর করে বাকি তিন জনকে কারাগারে পাঠানোর আদেশ দেন ট্রাইব্যুনালের বিচারক। বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের পিপি মেজবাহ উদ্দিন।

আদালত সূত্র জানায়, ২০১৬ সালের ১৬ ও ২২ মার্চ দীপ্ত টিভিতে তৎকালীন মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ও তার ছেলে মুজিবর রহমানকে নিয়ে একটি সংবাদ প্রকাশ করা হয়। এতে তাদের সম্মানহানি হওয়ার অভিযোগ তুলে একই বছরের ৫ এপ্রিল তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় চট্টগ্রামের চকবাজার থানায় মামলাটি করা হয়। মামলাটি করেন নুরুল ইসলামের মালিকানাধীন প্রতিষ্ঠান সানোয়ারা গ্রুপের ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম। মামলায় কাজী জাহেদুল হাসান, কাজী জাহিন হাসান, কাজী উরফি আহমেদ ও টেলিভিশনটির চট্টগ্রামের নিজস্ব প্রতিবেদক রুনা আনসারীকে আসামি করা হয়।

আসামিপক্ষের আইনজীবী ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেন, সাবেক মন্ত্রীপুত্র কর্তৃক এক প্রবাসীর জমি দখলকে কেন্দ্র করে দীপ্ত টিভিতে একটি সংবাদ প্রকাশের জেরে মামলাটি করা হয়েছিল। মামলায় আসামিপক্ষের চার জন সাইবার ট্রাইব্যুনালে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। আদালত শুনানি শেষে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। আমরা শুনানির আবেদন করেছিলাম। মঙ্গলবার শুনানির দিন ধার্য করেছেন আদালত।

বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের পিপি মেজবাহ উদ্দিন বলেন, মামলার চার আসামি আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন। দুপুর সাড়ে ১২টার দিকে কাজী জাহেদুল হাসানসহ চার জনকে কারাগারে পাঠানোর আদেশ দেন ট্রাইব্যুনাল। তবে মামলাটি পুনরায় শুনানির জন্য আবেদন করেন আসামিপক্ষের আইনজীবীরা। তখন আদালত মঙ্গলবার শুনানির দিন ধার্য করেন। বিকাল ৩টায় রিভিউ পিটিশনের আবেদন করেন আসামিপক্ষের আইনজীবীরা। বিকাল পৌনে ৪টায় রিভিউ পিটিশনের শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে দীপ্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসানের জামিন মঞ্জুর করে বাকি তিন জনকে কারাগারে পাঠানোর আদেশ দেন। একইসঙ্গে অপর তিন আসামির জামিন শুনানির জন্য মঙ্গলবার দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

বাদীপক্ষের আইনজীবী ও চট্টগ্রাম আদালতের পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, প্রথমে চার আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছিলেন বিচারক। পরবর্তী সময়ে আসামিপক্ষের আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে রিভিউ পিটিশনের শুনানি হয়। এতে মামলার এক নম্বর আসামি কাজী জাহেদুল হাসানের জামিন মঞ্জুর করেন বিচারক। বাকি তিন জনকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

দীপ্ত টিভির চট্টগ্রাম অফিসের নিজস্ব প্রতিবেদক রুনা আনসারী বলেন, দীপ্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান অসুস্থ এবং অন্যান্য দিক বিবেচনায় তার জামিন মঞ্জুর করেছেন ট্রাইব্যুনাল। বাকি তিন জনকে কারাগারে পাঠানো হয়েছে। মঙ্গলবার তাদের জামিন শুনানির দিন ধার্য করেছেন আদালত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর