রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন পরিদর্শনে যেতে চায় সংসদীয় কমিটি

ভয়েসবাংলা প্রতিবেদক / ৭৫ বার
আপডেট : বুধবার, ১১ মে, ২০২২

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্মরত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রম দেখতে বিদেশ যেতে চায় প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। কমিটির এই সুপারিশের পরিপ্রেক্ষিতে করোনা পরিস্থিতি বিবেচনা করে আগামী জুলাই–আগস্টের যেকোনও সুবিধাজনক সময়ে মিশন এলাকায় সফরের পরিকল্পনার কথা জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে কোথাও ও কবে সফর হবে তা চূড়ান্ত হয়নি।

বুধবার (১১ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এর আগেও গত দশম ও চলতি একাদশ সংসদে একাধিকবার শান্তিরক্ষা মিশন পরিদর্শনে গিয়েছিল সংসদীয় কমিটি।

কমিটি সূত্র জানায়, গত বছরের শেষ দিকে মিশন এলাকাগুলো পরিদর্শনের ব্যবস্থা করতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছিল সংসদীয় কমিটি। গত ডিসেম্বরে অনুষ্ঠিত কমিটির বৈঠকে মন্ত্রণালয় জানিয়েছিল,  সশস্ত্র বাহিনী বিভাগ থেকে জানানো হয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি কর্তৃক জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রম সরেজমিন পরিদর্শনের বিষয়ে কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। তবে এখন পর্যন্ত এই সফর হয়নি।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে ওই সফরের বিষয়ে আবার আলোচনা হয়। কমিটির সদস্য মোতাহার হোসেন এ বিষয়ে আলোচনা তুলেছিলেন। পরে কমিটি আবারও সার্বিক পরিস্থিতি বিবেচনা করে নিকটতম সুবিধাজনক সময়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনগুলোতে কর্মরত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রম পরিদর্শনের সফরসূচি নির্ধারণ করতে বলে।

এ বিষয়ে বুধবারের বৈঠকে আগের বৈঠকের অগ্রগতি তুলে ধরে প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা বলেছে, সশস্ত্র বাহিনী বিভাগ থেকে জানানো হয়েছে করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে আগামী জুলাই–আগস্ট মাসের যেকোনও সুবিধাজনক সময়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এলাকা সফর সম্পন্ন করার পরিকল্পনা প্রক্রিয়াধীন আছে। ফিল্ড মিশনের সঙ্গে সমন্বয় করে বিস্তারিত সফর পরিকল্পনা শিগগির পাঠানো হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর