রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

জাতিসংঘের রাজনৈতিক পরিস্থিতিতে ভূমিকা রাখার এখতিয়ার নেই গোয়েন লুইস

রিপোর্টার / ৩৭ বার
আপডেট : মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২

বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিতে জাতিসংঘের কোনও ভূমিকা রাখার এখতিয়ার নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত সংস্থাটির আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস।

মঙ্গলবার (৮ নভেম্বর) ডিপ্লোমেটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ডিক্যাব) আয়োজনের ‘ডিক্যাব টকে’ তিনি একথা বলেন।

বাংলাদেশের নির্বাচনে জাতিসংঘ হস্তক্ষেপ করবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সুষ্ঠু নির্বাচন আমাদের কাজের অংশ। কিন্তু বাংলাদেশে কাজ করার এখতিয়ার আমাদের নেই। তিনি বলেন, এটি আমাদের নয়, বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত। যদি তারা মনে করে তাদের সহায়তা দরকার, তাহলে তারা জাতিসংঘকে জানাবে।’ নিরাপত্তা পরিষদ বা সাধারণ পরিষদ কিংবা কোনও দেশ থেকে বিশেষ অনুরোধ না পেলে জাতিসংঘের ‘কাজ করার ম্যান্ডেট নেই।

সহিংসতার কারণে নিরাপত্তা পরিস্থিতির অবনতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘গত কয়েক মাসে কিছু ব্যক্তি হতাহত হয়েছে। এটি অবশ্যই উদ্বেগের বিষয়। এজন্য নিরাপদে কীভাবে রাজনৈতিক কার্যক্রম চালানো যায়, সেটা নিয়ে আলোচনার দরকার আছে। রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয় তিনি বলেন, এটি অত্যন্ত উদ্বেগজনক যে, আমরা অগ্রগতি অর্জন করতে পারিনি। রোহিঙ্গা সমস্যা বৈশ্বিক এজেন্ডাতে ধরে রাখা ক্রমেই কঠিন হয়ে পড়ছে। অনেকগুলো নতুন ইস্যু সামনে চলে এসেছে এবং এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে ইউক্রেন যুদ্ধ। আমরা চেষ্টা করছি ইস্যুটিকে (রোহিঙ্গা) ধরে রাখার জন্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর