রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০০ পূর্বাহ্ন

জলবায়ু সম্মেলনে ইতিবাচক ফলাফলের আশ্বাস নতুন সভাপতির

মো. আশরাফ আলী / ৪৯ বার
আপডেট : বুধবার, ৯ নভেম্বর, ২০২২

মিশরের পররাষ্ট্রমন্ত্রী এইচ.ই. সামেহ শুকরি আনুষ্ঠানিকভাবে ২৭তম জলবায়ু সম্মেলনের সভাপতি নির্বাচিত হয়েছেন। এরপরে তিনি জলবায়ু কনভেনশন এবং প্যারিস চুক্তির লক্ষ্যগুলো আলোচনা করার জন্য আগামী দুই সপ্তাহে সম্মলনে যোগ দেয়া দেশগুলোকে ঐকমতে আনার ব্যাপারে আস্থা রাখার আহ্ববান জানান।

সভাপতি শুকরি বলেন, কপ-২৭ এই বছর এমন একটি সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন সারা বিশ্বে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে এবং সমস্ত জাতির উপর এটি দীর্ঘ ছায়া ফেলেছে। এতে বিশ্বে খাদ্য সংকট দেখা দিয়েছে। তবে তিনি বৈশ্বিক চ্যালেঞ্জগুলো জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের যে সম্মিলিত প্রচেষ্টা তাকে আর বিলম্বিত করার কারণ হওয়া উচিত নয় বলে মন্তব্য করেন। তিনি  বলেন, মিশর নিশ্চিত করেছে যে কপ-২৭ একাধিক মতামতকে উপযুক্ত এবং একত্রিত করার জন্য সর্বোত্তম চেষ্টা করবে এবং সর্বাধিক ইতিবাচক ফলাফল অর্জনযোগ্য নিশ্চিত করতে স্বচ্ছ, অন্তর্ভুক্তিমূলক এবং ফলপ্রসূ আলোচনার সুযোগ সুবিধা দেবে।

কপ-২৬ এর সভাপতি অলোক শর্মা ও তার দল  গত বছর জলবায়ু সম্মেলন আয়োজন করতে  তাদের প্রচেষ্টা এবং নিষ্ঠাকে ধন্যবাদ জানান।  একই সঙ্গে তাদের কাজের ফলাফল ও চুক্তির প্রশংসা করেন। নিরাপদ, প্রভাবশালী এবং অন্তর্ভুক্তিমূলক কপ-২৭ এ মিশরীয় প্রেসিডেন্সির প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করবে বলে আশা করেন শুকরি।

পরবর্তী প্রজন্মকে সুন্দর বাসযোগ্য পৃথিবী তৈরির যে আশা তারই প্রতিফলন দেখতে চান এবারের ২৭তম জলবায়ু সম্মেলনের মাধ্যমে।

রোববার (৬ নভেম্বর) জলবায়ু পরিবর্তন রোধে বিশ্বের ব্যবস্থা নেওয়ার ‘ঐতিহাসিক মুহূর্ত’ ঘোষণার মধ্য দিয়ে এই সম্মেলনের পর্দা উঠছে। চলবে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত। সম্মেলনে যোগ দিতে শার্ম আল শেখ এর রেড সি রিসোর্টে সমবেত হচ্ছেন ১২০ টি’রও বেশি দেশের নেতা।

উল্লেখ্য, মিশরের শারম-আল-শেখ এ শুরু হয়েছে ২৭ তম জলবায়ু সম্মেলন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর