রবিবার, ১৯ মে ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন

জন্মহার বাড়ানোর উদ্যোগ নেবে চীন: শি জিনপিং

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৩৮ বার
আপডেট : রবিবার, ১৬ অক্টোবর, ২০২২

দলীয় কংগ্রেসে দেওয়া ভাষণে শি জিনপিং বলেন, জন্মহার বাড়াতে একটি নীতি প্রণয়ন করা হবে। ১৪০ কোটি জনসংখ্যার দেশ চীন। আদমশুমারির পরিসংখ্যান বলছে, দেশটিতে জন্মহার উল্লেখযোগ্যভাবে  কমে গেছে। জনতত্ত্ববিদের আশঙ্কা, এই বছর দেশটিতে জন্মহার রেকর্ড পরিমাণে কমে আসবে। গত বছর যেখানে ১০ দশমিক ৬ মিলিয়ন শিশু নিয়েছে এবার এই সংখ্যা ১০ মিলিয়নের নিচে নেমে যেতে পারে। ইতোমধ্যেই ২০২০ সালের তুলনায় ২০২১ সালে জন্মহার কমেছে ১১ দশমিক ৫ শতাংশ।

বহু দশক ধরে কঠোরভাবে ‘এক সন্তান নীতি’ অনুসরণ করে আসছিল বেইজিং। ২০১৬ সালে এই নীতি থেকে সরে আসে তারা। দম্পতিদের দুইটি করে সন্তান নেওয়ার অনুমতি দেওয়া হয়। কিন্তু এরপরও জন্মহার আশানুরূপভাবে বাড়েনি। এক পর্যায়ে ঘোষণা করা হয়, দম্পতিরা তিনটি পর্যন্ত সন্তান নিতে পারবেন। কিন্তু তাতেও খুব একটা সুফল মেলেনি।

সন্তান লালনপালনের ক্রমবর্ধমান ব্যয় এক্ষত্রে একটি বড় অন্তরায় হিসেবে কাজ করেছে। দেশটির কমার্স ব্যাংকের একজন অর্থনীতিবিদ হাও ঝৌ। সংবাদমাধ্যম রয়টার্সকে তিনি বলেন, জন্মহার বাড়ানোর চাবিকাঠি যদি জন্ম নিয়ন্ত্রণ নীতি শিথিল করার সঙ্গে সম্পর্কিত হতো, তাহলে দুই সন্তান নীতি চালুর পরই সেটি কাজ করার কথা ছিল।

হাও ঝৌ বলেন, ‘তিনটি সন্তান কে চায়? তরুণ দম্পতিরা বেশি হলেও দুইটির বেশি সন্তান নিতে ইচ্ছুক নয়। মূল বিষয়টা হলো, জীবনযাপনের ব্যয় খুবই বেশি। বেঁচে থাকার জন্য চাপও বিশাল। সূত্র: রয়টার্স, বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর