শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন

চীনের নতুন মানচিত্রের প্রতিবাদ ভারতের

ভয়েস বাংলা প্রতিবেদক / ৯ বার
আপডেট : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩

চীনের নতুন মানচিত্র প্রকাশের পর তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত। মঙ্গলবার সীমান্ত মানচিত্র নিয়ে এশিয়ার দুই দেশের মধ্যে পুনরায় উত্তেজনা দেখা দিয়েছে। সোমবার প্রকাশিত মানচিত্রে ভারতীয় রাজ্য অরুণাচল প্রদেশ ও আকসাই চিন মালভূমিকে নিজেদের বলে দাবি করেছে বেইজিং।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, আমরা আজ চীনের তথাকথিত ২০২৩ সালের ‘স্ট্যান্ডার্ড ম্যাপ’-এর দৃঢ় প্রতিবাদ জানাচ্ছি। এই মানচিত্রের মাধ্যমে ভারতের ভূখণ্ড দাবি করেছে তারা। আমরা তাদের দাবি প্রত্যাখ্যান করছি। কারণ এই দাবির কোনও ভিত্তি নেই।
নয়াদিল্লি জানিয়েছে, বেইজিং রাষ্ট্রীয় মালিকানাধীন গ্লোবাল টাইমস পত্রিকার প্রকাশিত মানচিত্রে ভারতের দুটি অঞ্চল অন্তর্গত করেছে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল প্রদেশ ও আকসাই চিন অঞ্চল। চীন পূর্ব হিমালয়ের অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করেছে। এপ্রিল মাসে রাজ্যের ১১টি স্থানকে ‘জাংনান’ বা চীনা ভাষায় দক্ষিণ তিব্বতের অন্তর্ভুক্ত বলে একটি মানচিত্র প্রকাশ করে। পশ্চিম হিমালয়ের মালভূমি আকসাই চিনকে ভারত দাবি করলেও এটি চীন দ্বারা নিয়ন্ত্রিত।
মঙ্গলবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়াম জয়শঙ্কর চীনের ভূখণ্ডের দাবি নাকচ করে দেন। এনডিটিভিকে তিনি বলেন, ভারতের ভূখণ্ড অযৌক্তিকভাবে দাবি করা মানে এটা চীনের ভূখণ্ড নয়। এর আগে ২০২০ সালের জুনে হিমালয়ে উভয় পক্ষের সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। এই ঘটনায় চীন-ভারত সম্পর্কে টানাপড়েন শুরু হয়। ওই সংঘর্ষে ২০ জন ভারতীয় ও চারজন চীনা সেনা নিহত হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর