শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৫৮ অপরাহ্ন

চীনের দিকে বাংলাদেশকে ঠেলে দিতে পারে, যুক্তরাষ্ট্রকে সতর্কতা ভারতের

ভয়েস বাংলা প্রতিবেদক / ৯ বার
আপডেট : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩

বাংলাদেশের আসন্ন সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ দেখতে চেয়ে বিভিন্ন ধরনের চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। এই চাপে সৃষ্ট পরিস্থিতির সুযোগ নিতে পারে চীন। ফলে উদ্বেগ বেড়েছে ভারতের। মঙ্গলবার (২৯ আগস্ট) এক প্রতিবেদনে এমন দাবি করেছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।
অবশ্য সূত্রবিহীন ওই প্রতিবেদনে নির্দিষ্ট করে দায়িত্বশীল কারও কোনও বক্তব্য নেই। প্রতিবেদনে দাবি করা হয়েছে, আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে বাংলাদেশ সরকারকে দেয়া যুক্তরাষ্ট্রের চাপ চরমপন্থি শক্তির হাতকে শক্তিশালী করতে এবং আঞ্চলিক স্থিতিশীলতাকে বিনষ্ট করতে পারে বলে যুক্তরাষ্ট্রকে জানিয়েছে ভারত। বিষয়টি সম্পর্কে জানেন, এমন কয়েকজন ব্যক্তি এই তথ্য জানিয়েছেন বলে সংবাদমাধ্যমটি দাবি করেছে।
হিন্দুস্তান টাইমস বলছে, নাম প্রকাশ না করার শর্তে ওই লোকেরা জানিয়েছে, সাম্প্রতিক বেশ কয়েকটি আলাপ-আলোচনা চলাকালীন যুক্তরাষ্ট্রকে এই বিষয়ে ভারতীয় পক্ষ তার উদ্বেগ জানিয়েছে। নয়াদিল্লির বিশ্বাস, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিষয়ে যুক্তরাষ্ট্র যে চাপ দিচ্ছে তা বাংলাদেশকে চীনের আরও কাছে ঠেলে দিতে পারে।
প্রতিবেদনে বলা হয়েছে, যদিও ভারতীয় পক্ষ স্পষ্ট করে বলেছে, তারাও বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়, তারপরও এই বিষয়ে খুব বেশি চাপ দেয়া হলে তা শুধুমাত্র শেখ হাসিনা সরকারের বিরোধী চরমপন্থী ও মৌলবাদী শক্তিকে উৎসাহিত করবে বলে মার্কিন নেতৃত্বকে জানিয়ে দিয়েছে তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর