রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৩০ পূর্বাহ্ন

চীনের জিনজিয়াংয়ে প্রেসিডেন্টের বিরল সফর, ঐক্যের ডাক

ভয়েসবাংলা প্রতিবেদক / ৫৮ বার
আপডেট : শুক্রবার, ১৫ জুলাই, ২০২২

এক সময়ে অশান্ত থাকা উত্তরপশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশ সফর করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। গত আট বছরের মধ্যে এবারই প্রথম অঞ্চলটি সফর করলেন তিনি। যুক্তরাষ্ট্র দীর্ঘ দিন থেকে অভিযোগ করে আসছে ওই অঞ্চলের উইঘুর মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে গণহত্যা চালাচ্ছে চীন।

গত মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত শি জিনপিং জিনজিয়াং এর বিভিন্ন স্থান পরিদর্শন করেন। তুলা চাষ, বাণিজ্য এলাকা এবং জাদুঘর পরিদর্শন করেন। শুক্রবার শি জিনপিং ওই অঞ্চল ত্যাগের পর রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি এই সফরের ওপর ৩৪ মিনিটের খবর প্রচার করেছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া ওই সফরের কিছু ছবি প্রকাশ করেছে। একটি ছবিতে দেখা গেছে মাস্কবিহীন শি জিনপিংকে ঘিরে রয়েছেন স্থানীয় বাসিন্দারা। তাদের অনেককেই উইঘুরদের ঐতিহ্যবাহী পোশাক পরা অবস্থায় দেখা গেছে।

জবরদস্তিমূলক শ্রম ব্যবহারের অভিযোগে জিনজিয়াং থেকে তুলা আমদানি নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। তবে বারবারই উইঘুরদের বিরুদ্ধে কোনও নিপীড়নের অভিযোগ অস্বীকার করে আসছে চীন।

উউঘুরের কর্মকর্তাদের স্থানীয় মানুষের কথা শুনে তাদের হৃদয় জয় করার এবং ঐক্যবদ্ধ রাখার আহ্বান জানান শি জিনপিং। তিনি বলেন সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে নিয়মিত নিরাপত্তামূলক পদক্ষেপ নেওয়ার তাগিদ দেন তিনি। সূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর