রবিবার, ১৯ মে ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ন

চাসিভ ইয়ার ঘিরে রাশিয়ার হাজার হাজার সেনা

ভয়েস বাংলা প্রতিবেদক / ৭ বার
আপডেট : সোমবার, ৬ মে, ২০২৪

ইউক্রেনে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর চাসিভ ইয়ার ঘিরে প্রায় ২৫ হাজার সেনা জড়ো করছে রাশিয়া। ডনেস্ক অঞ্চলে আরেকটি গ্রাম দখলের দাবির মধ্যেই এই পথে হাঁটছে রাশিয়া। ইউক্রেনের এক সেনা ইউনিটের মুখপাত্র রাশিয়ার সেনা জড়ো করার কথা বলেছেন। সোমবার (৬ মে) মার্কিন সাময়িকী নিউজউইক এ খবর জানিয়েছে।
ইউক্রেনীয় টেলিভিশনে প্রচারিত বক্তব্যে দেশটির সেনাবাহিনীর খোরটিতসিয়া গ্রুপের এক মুখপাত্র নাজার ভলোশিন বলেছেন, শত্রুরা চাসিভ ইয়ার ঘিরে ২০-২৫ হাজার সেনা জড়ো করেছে।
ডনেস্ক অঞ্চলে রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা বাখমুতের পশ্চিমে গুরুত্বপূর্ণ শহর চাসিভ ইয়ার। ওয়াশিংটনভিত্তিক থিংক ট্যাংক প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) এটিকে একটি দুর্গ শহর হিসেবে উল্লেখ করেছে। রাশিয়া যদি শহরটি দখল করতে পারে তাহলে অঞ্চলটিতে ইউক্রেনের প্রতিরক্ষায় হামলা করা তাদের জন্য সহজ হবে।
আইএসডব্লিউ বলেছে, চাসিভ ইয়ার দখলের ফলে রাশিয়া কোস্ত্যন্তিনিভকা এলাকাকে বিচ্ছিন্ন করতে পারে। ডনেস্ক অঞ্চলে ইউক্রেনীয় প্রতিরক্ষার মেরুদণ্ড হলো এই এলাকা।
গত মাসে ইউক্রেনের সেনাপ্রধান কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি বলেছিলেন, রুশ সেনারা বাখমুতের পশ্চিমে চাসিভ ইয়ার শহর দখল করতে চাইছে এবং শহরটির উত্তর-পশ্চিমে ডনেস্ক অঞ্চলের শহর ক্রামাটর্স্কের দিকে অগ্রসর হতে চায়।
শনিবার নিজেদের এক পর্যালোচনায় আইএসডব্লিউ বলেছে, শুক্রবার চাসিভ ইয়ারের কাছে রুশ ও ইউক্রেনীয় সেনাদের মধ্যে লড়াই অব্যাহত ছিল। তবে রণক্ষেত্রে কোনও সুনিশ্চিত পরিবর্তন হয়নি।
বাখমুত ও আভদিভকা দখলের পর ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রণক্ষেত্রে নিজেদের শক্তি বাড়িয়ে হামলা করে আসছে রাশিয়া। রবিবার ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে, বাখমুতের কাছে গত ২৪ ঘণ্টায় তারা বেশ কয়েকটি রুশ হামলা প্রতিহত করেছে। একই দিনে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ক্লিশ্চিভকাসহ বাখমুতের কাছে ইউক্রেনীয় অবস্থানে হামলা করেছে রুশ সেনারা। সেখানে ওচেরেটাইন নামের একটি গ্রাম দখল করা হয়েছে।
এপ্রিল মাসের শেষের দিকে ইউক্রেনের সশস্ত্র বাহিনী বলেছিল, ওচেরেটাইন গ্রামে নিজেদের অবস্থান শক্তিশালী করেছে রাশিয়া। তবে তুমুল লড়াই চলছে।
আইএসডব্লিউ বলেছে, শুক্র ও শনিবারের মধ্যে আভদিভকার উত্তর-পশ্চিমে আরখানহেলস্কেতে উল্লেখযোগ্য কৌশলগত অগ্রগতি অর্জন করেছে রুশ সেনারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর