রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন

চালু হলো পায়রা, জাতীয় গ্রিডে যুক্ত হলো ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ

ভয়েস বাংলা প্রতিবেদক / ৬ বার
আপডেট : রবিবার, ২৫ জুন, ২০২৩

কয়লা সংকটে ২০ দিন বন্ধ থাকার পর দেশের বৃহত্তম পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র রবিবার (২৫ জুন) সন্ধ্যা সোয়া ৬টায় আবারও চালু হয়েছে। এতে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরাসরি জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।
বিদ্যুৎকেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রেজওয়ান ইকবাল খান বলেন, আপাতত দুটি ইউনিটের একটি চালু করা হলো। অপরটি চালু করতে আরও কয়েকদিন সময় লাগবে। তিনি বলেন, এর আগে সকালে বিদ্যুৎ কেন্দ্রটির বয়লার চালু করা হয়। সকাল থেকে চিমনি থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে। টারবাইনে কয়লা লোড দেয়া শেষ হয়েছে বিকাল ৪টায়। এর পাঁচ মিনিট পর একটি ইউনিটে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে যা সরাসরি যুক্ত হচ্ছে জাতীয় গ্রিডে।
তত্ত্বাবধায়ক প্রকৌশলী জানান, এর আগে ইন্দোনেশিয়া থেকে ৪১ হাজার ২০৭ হাজার মেট্রিক টন কয়লাবাহী জাহাজ অ্যাথেনা বৃহস্পতিবার রাত ৩টার দিকে পায়রা সমুদ্র বন্দরে নোঙর করে। পরদিন বিকাল ৩টা থেকে লাইটার জাহাজের মাধ্যমে অ্যাথেনা মাদার ভেসেল থেকে কয়লা আনা হয় তাপ বিদ্যুৎকেন্দ্রের মূল জেটিতে। এরপর শনিবার দিবাগত রাত আড়াইটায় ভেসেলটি সরাসরি বিদ্যুৎকেন্দ্রের মূল জেটিতে ভিড়ে। আধা ঘণ্টা পর রাত ৩টা থেকে সরাসরি কয়লা খালাস কার্যক্রম শুরু হয়। তিনি বলেন, গত রাত থেকেই বিদ্যুৎ উৎপাদনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করে রেখেছিলাম। ফলে নির্দিষ্ট সময়েই বিকাল ৪টা ৫ মিনিটে আমরা বিদ্যুৎ উৎপাদন শুরু করতে পেরেছি।
প্রসঙ্গত, ডলার সংকটের কারণে বকেয়া পরিশোধ করতে না পারায় দেখা দেয় কয়লা সংকট। যার ফলে গত ২৫ মে পায়রা বিদ্যুৎকেন্দ্রের ১৩২০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন দুই ইউনিটের একটি বন্ধ হয়ে যায়। বাকি কয়লা দিয়ে অপর ইউনিটটি কিছু দিন চালানোর পর ৫ জুন সেটিও বন্ধ হয়ে যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর