রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:১৮ পূর্বাহ্ন

ঘরে বসে ভূমিসেবা, শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী

ভয়েসবাংলা প্রতিবেদক / ১০৯ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

ভূমিসেবা সপ্তাহ ২০২২’ উপলক্ষে দেওয়া শুভেচ্ছাবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশের মানুষ যেন ঘরে বসে ১৬১২২ নম্বরে ফোন করে, কিংবা মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইট থেকে ভূমিসেবা গ্রহণ করতে পারে, আমরা সেই ব্যবস্থা গ্রহণ করেছি।’

বৃহস্পতিবার (১৯ মে) রাজধানরি ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘ভূমিসেবা সপ্তাহ ২০২২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত (রেকর্ডেড) শুভেচ্ছাবার্তা প্রদর্শন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মকবুল হোসেন, ভূমি সচিব মোস্তাফিজুর রহমান, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল এবং হাবিবর রহমান।

প্রধানমন্ত্রী তার শুভেচ্ছা বার্তায় বলেন, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন  সাধারণ মানুষের ভূমির অধিকার নিশ্চিত করার জন্য কাজ করে গেছেন। তিনি ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ করে দিয়েছিলেন। বাংলাদেশের মানুষের আর্থসামাজিক উন্নতি করা ছিল তাঁর একমাত্র লক্ষ্য। আওয়ামী লীগ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছে এবং ভূমি ব্যবস্থাপনা ডিজিটাইজ করার উদ্যোগ নিয়েছে। আপনারা ভূমি সেবা পেতে এই দুটি প্ল্যাটফর্মের সহায়তা নিতে পারেন। দক্ষ, স্বচ্ছ ও জনবান্ধব ভূমিসেবা প্রতিষ্ঠা করাই আমাদের অঙ্গীকার।

ভূমিমন্ত্রী সাইফুজামান চৌধুরী  বলেন, ভূমি মন্ত্রণালয় ভূমি কর্মকর্তাদের পারফরমেন্স মনিটরিং করা শুরু করেছে, অভ্যন্তরীণ প্রতিযোগিতায় পরিবেশ সৃষ্টি কয়েছে। তিনি এসময় ভালো কাজের স্বীকৃতি সরূপ ভূমিসেবা সপ্তাহ ২০২২-এ পুরস্কার প্রাপ্ত ভূমি কর্মকর্তাদের অভিনন্দন জানান।

সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এসময় নামজারি প্রক্রিয়া আরও সহজ করার ব্যাপারে মত প্রকাশ করে বলেন, ভূমি মামলার কারণে অনেক গরিব মানুষ নিঃস্ব হয়ে যায়। এজন্য মামলা জটিলতা কমাতে হবে।

ভূমি সচিব তার বক্তব্যে জানান, ৫ কোটি ১৩ লাখ খতিয়ান অনলাইনে আপডেট করা হয়েছে। ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া ডিজিটালাইজ করার কাজ শুরু করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর