রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

গাছ লাগিয়ে কাজ শুরু করলেন চিফ হিট অফিসার

ভয়েস বাংলা রিপোর্ট / ১৭ বার
আপডেট : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) দুই লাখ গাছ লাগানোর কর্মসূচির মধ্য দিয়ে কাজ শুরু করলেন চিফ হিট অফিসার বুশরা আফরিন। মঙ্গলবার (৬ জুন) রাজধানীর তেজগাঁওয়ের মেয়র আনিসুল হক সড়ক এই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। এই কর্মসূচিতে অংশ নিয়ে শহরের তাপ কমাতে কাজ শুরু করেন চিফ হিট অফিসার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম।

গাছ লাগানোর কর্মসূচিতে অংশ নিয়ে চিফ হিট অফিসার বুশরা আফরিন বলেন, আমার মূল টার্গেট হচ্ছে তাপমাত্রা কমাবে এমন সব পদক্ষেপ নেয়া। গাছগুলো যখন বড় হবে তখন তাপমাত্রা, অক্সিজেনসহ নানা দিক থেকে আমরা উপকৃত হবো। তিনি বলেন, আমরা ঢাকা শহরে গাছ লাগানো শুরু করেছি। আমরা জানি রাতারাতি সব পরিবর্তন হয়ে যাবে না। এসব গাছ আমাদের আগামী প্রজন্মের জন্য কাজে দেবে। যত গাছ লাগাতে পারবো, ততটা নিরাপদ হবে এই ঢাকা শহর।

351134052_547296657394703_1766043922548685113_nদুই লাখ গাছ লাগানোর কর্মসূচিতে অংশ নেন ঢাকার চিফ হিট অফিসার বুশরা আফরিন

তাপমাত্রা কমাতে বৃক্ষরোপণ ছাড়াও নানান পরিকল্পনার কথা তুলে ধরে চিফ হিট অফিসার বলেন, বৃক্ষরোপণ ছাড়াও নানান পদক্ষেপ আমরা গ্রহণ করেছি, যা অফিসিয়ালি আমরা এখনও রিলিজ করিনি। কুল জোন, কুলিং সেন্টার এমন নানান পরিকল্পনা আমাদের আছে। তিনি বলেন, তবে আমরা যেমন পরিকল্পনা গ্রহণ করেছি তাতে করে আমাদের কিছুটা সময় লাগবে, কারণ এগুলো সব দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ। মাত্র এক মাস হয়েছে আমি নিয়োগ পেয়েছি। এখন আমরা এ বিষয়ে আরও স্টাডি করছি, সার্ভে করছি। ফলাফল পেতে আরও কিছুটা সময় লাগবে আমাদের।

উল্লেখ্য, ঢাকার তাপমাত্রা কমাতে যৌথভাবে কাজ করার লক্ষ্যে ডিএনসিসির সঙ্গে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রক ফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের (আর্শট-রক) সমঝোতা চুক্তিতে নিয়োগ পান চিফ হিট অফিসার বুশরা আফরিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর