বুধবার, ১৫ মে ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন

গম আমদানি প্রক্রিয়া সহজ করেছে সরকার

ভয়েস বাংলা প্রতিবেদক / ৫ বার
আপডেট : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩

আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে গম আমদানির ক্ষেত্রে দরপত্র দাখিলের সময় কমানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে গম আমদানি প্রক্রিয়া সহজ হয়েছে। দেশের বাইরে থেকে গম আমদানির ক্ষেত্রে এখন থেকে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের ১৫ দিনের মধ্যে দরপত্র দাখিল করতে হবে। আগে এ সময়সীমা ছিল ৪২ দিন। গম আমদানির ক্ষেত্রে দরপত্র দাখিলের এ সময় কমানোর বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে সরকারের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (৩০ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়।
সভাশেষে সরকারের এই সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর কর্তৃক আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে গম আমদানির লক্ষ্যে দরপত্র দাখিলের সময়সীমা পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের তারিখ হতে ৪২ দিনের পরিবর্তে ১৫ দিন নির্ধারণ করার জন্য প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।
১২ জুলাই অনুষ্ঠিত সভায় দেওয়া অনুমোদন এবং আজকের অনুমোদনের মধ্যে পার্থক্য কী—জানতে চাইলে তিনি বলেন, ১২ জুলাই জিটুজি ভিত্তিতে গম আমদানির ক্ষেত্রে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের ১৫ দিনের মধ্যে দরপত্র দাখিলের নীতিগত অনুমোদন দেওয়া হয়। আর আজ যে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে তা উন্মুক্ত দরপত্রের ক্ষেত্রে। যা সবার ক্ষেত্রে প্রযোজ্য।
সচিব জানান, খাদ্য মন্ত্রণালয়ের অপর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রফতানিকারক দেশ থেকে জিটুজি ভিত্তিতে ৪ লাখ ৫০ হাজার টন গম কেনা এবং আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে আরও ১ লাখ ৫০ হাজার টন গম আমদানির লক্ষ্যে দরপত্র দাখিলের সময়সীমা নতুন সিদ্ধান্ত অনুযায়ী পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের তারিখ থেকে ৪২ দিনের পরিবর্তে ১৫ দিন নির্ধারণ করার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর