রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি চাইলেন প্রধানমন্ত্রী

ভয়েস বাংলা রিপোর্ট / ১৪ বার
আপডেট : শনিবার, ২৫ মার্চ, ২০২৩

একাত্তরের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর যে বর্বরোচিত গণহত্যা চালিয়েছে, তার আন্তর্জাতিক স্বীকৃতি চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি পাক সেটাই আমরা চাই। জাতিসংঘসহ বিশ্ববাসীর কাছে এ স্বীকৃতির আবেদন করেছেন তিনি।

শনিবার (২৫ মার্চ) গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠকের শুরুতে সূচনা বক্তব্যে শেখ হাসিনা এসব কথা বলেন।

১৯৭১ সালের ২৫ মার্চ গণহত্যা শুরু করে মহান মুক্তিযুদ্ধের ৯ মাস ধরে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি জনগোষ্ঠীর ওপর ধ্বংসযজ্ঞ চালিয়েছিল। সেই সব কথা উল্লেখ করে সরকারপ্রধান বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী যে হত্যাকাণ্ড চালিয়েছিল, আন্তর্জাতিকভাবে তার জন্য একটা স্বীকৃতি আদায় প্রয়োজন। আমি জাতিসংঘসহ বিশ্বের সবার কাছে এই আবেদন করবো সে সময় যেভাবে তারা নিরস্ত্র বাঙালির ওপর অত্যাচার-নির্যাতন করেছিল তার স্বীকৃতি যেন পায় বাংলাদেশ।

25-03-23-PM_AL Parliamentary Nomination Board Meeting-4

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি: ফোকাস বাংলা)

পাকিস্তানি হানাদার বাহিনীর অত্যাচারের ক্ষত নিয়েই স্বাধীন বাংলাদেশের যাত্রা শুরু হয়েছিল উল্লেখ করে শেখ হাসিনা বলেন, একটা যুদ্ধবিধ্বস্ত দেশ জাতির পিতা গড়ে তুলেছিলেন। মাত্র তিন বছর সাত মাসে স্বল্পোন্নত দেশ হিসেবে স্বীকৃতিও তিনি পেয়েছিলেন। আমাদের দুর্ভাগ্য ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করা হয়।

শহীদদের রক্ত বৃথা যায় না বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, ‘লাখো শহীদের রক্তের বিনিময়ে আমরা যে স্বাধীনতা পেয়েছি, আমরা আজ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে চাই। লাখো শহীদ ও জাতির পিতার কাছে এটাই আমাদের অঙ্গীকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর