শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন

খেলায় সেই আগের ধার নেই চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির

ভয়েস বাংলা রিপোর্ট / ৩৮ বার
আপডেট : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

আট বছর আগে ব্রাজিলের বিপক্ষে ৭–১ জয়ের প্রথম গোলটি করেছিলেন টমাস মুলার

আট বছর আগে ব্রাজিলের বিপক্ষে ৭–১ জয়ের প্রথম গোলটি করেছিলেন টমাস মুলার
ছবি: রয়টার্স

ব্রাজিলের মাটিতে ৮ বছর আগের সেই বিশ্বকাপে সেমিফাইনালে স্বাগতিকদের বিধ্বস্ত করে ফাইনালে আর্জেন্টিনাকেও ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় জার্মানি। কিন্তু তারপর? গত বিশ্বকাপে বিদায় নেয় গ্রুপ পর্ব থেকে।

মস্কোয় মেক্সিকোর কাছে প্রথম ম্যাচে ১-০ গোলে হারের পর সুইডেনের বিপক্ষে ২-১ গোলে জয় এবং শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলের হারে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় জার্মানি। ১৯৩৮ বিশ্বকাপের পর গ্রুপ পর্ব থেকে সেটাই প্রথম বিদায় ছিল জার্মানির।

তারপর এবার কাতার বিশ্বকাপে এসেই নিজেদের প্রথম ম্যাচে জাপানের কাছে ২-১ গোলের হারে গ্রুপ পর্ব পাড়ি দেওয়া নিয়ে আবারও শঙ্কায় পড়ে জার্মানি।

কাল রাতে স্পেনের সঙ্গে ১-১ গোলে ড্র করে দ্বিতীয় রাউন্ডে ওঠার আশা বাঁচিয়ে রেখেছে ফ্লিকের দল। ই গ্রুপ থেকে শেষ ম্যাচে জার্মানির প্রতিপক্ষ কোস্টারিকা। এই গ্রুপে আরেক ম্যাচে স্পেনের মুখোমুখি হবে জাপান। জার্মানি কোস্টারিকাকে এবং স্পেন জাপানকে হারাতে পারলে শেষ ষোলোতে যাবে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়নই। অর্থাৎ, জার্মানিকে শুধু জিতলেই চলবে না স্পেনের কাছে জাপানের হারের প্রার্থনাও করতে হবে।

সমীকরণটা বেশ কঠিন। সেটি নিজেদের প্রথম ম্যাচ হেরে জার্মানিই কঠিন করে তুলেছে। ব্রাজিলের সমর্থকেরা তাই জার্মানদের এই অবস্থাকে ‘অভিশাপ’ বলতেও পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর