শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪১ অপরাহ্ন

কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠান বেড়েছে ১০ গুণ

ভয়েস বাংলা রিপোর্ট / ২৬ বার
আপডেট : বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৩

২০২২ সালের এইচএসসি এবং সমমান পরীক্ষায় একজনও পাস করতে পারেনি— এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫০টি। গতবার এই সংখ্যা ছিল ৫টি। সেই হিসাবে এবার ১০ গুণ বেড়েছে শূন্য পাস (সবাই অনুত্তীর্ণ) প্রতিষ্ঠানের সংখ্যা।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের  সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

গতবার (২০২১) মোট ২ হাজার ৬২১টি কেন্দ্রে ৯ হাজার ১১১টি প্রতিষ্ঠান পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে শতভাগ পাসের প্রতিষ্ঠান  ছিল ১৯৩৪টি, আর শূন্যপাস প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫টি।

আর এ বছর (২০২২) মোট ২ হাজার ৬৩৭টি কেন্দ্রে মোট ৯ হাজার ১৩৯টি প্রতিষ্ঠান পরীক্ষায় অংশ নেয়। এসব প্রতিষ্ঠানের মধ্যে  শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ১ হাজার ৩৩০টি, শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৫০টি।

এ বছর পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন। পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর