রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৪৯ পূর্বাহ্ন

কিয়েভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

ভয়েসবাংলা প্রতিবেদক / ৭০ বার
আপডেট : শুক্রবার, ১৫ এপ্রিল, ২০২২

ইউক্রেনের রাজধানী কিয়েভ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। শুক্রবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই ধরনের হামলা আরও বাড়ানো হবে। মস্কোর দাবি ইউক্রেনীয় ‘সন্ত্রাসী হামলা’ কিংবা ‘নাশকতামূলক কর্মকাণ্ডের’ প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হবে।

বৃহস্পতিবার কৃষ্ণ সাগরে নিজেদের যুদ্ধজাহাজ ডুবে যাওয়ার কথা স্বীকার করেছে রাশিয়া। মসকোভা নামের ডুবে যাওয়া ওই যানটি কৃষ্ণ সাগরে রুশ নৌবহরের ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ হিসেবে পরিচিত ছিল। ইউক্রেনের দাবি, তাদের নিজস্ব তৈরি নেপচুন ক্ষেপণাস্ত্রের জাহাজটি ডুবেছে। তবে রাশিয়া বলছে অগ্নিকাণ্ডের পর জাহাজটি ডুবে যায়। ওই জাহাজ ডুবির ঘটনার পর রাতভর কিয়েভে ব্যাপক বিস্ফোরণের শব্দ শোনা যায়। রাশিয়া জানিয়েছে, কিয়েভের একটি কারখানা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এই কারখানায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরি করা হতো।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি করেছে হামলার ফলে কেন্দ্রটির দীর্ঘ ও মধ্য পাল্লার আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পাশাপাশি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উৎপাদন ও মেরামত কেন্দ্রের ধ্বংস হয়েছে। এর আগে বৃহস্পতিবার মস্কো অভিযোগ তোলে সীমান্ত পাড়ি দিয়ে রাশিয়ার বেশ কয়েকটি শহরে হামলা চালাতে হেলিকপ্টার পাঠিয়েছে ইউক্রেন। তবে মস্কোর এই দাবি স্বাধীনভাবে যাচাই করা যায়নি।সূত্র: বিবিসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর