রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

কান ২০২২: প্রতিযোগিতা শাখায় রেকর্ডসংখ্যক নারী পরিচালক

ভয়েসবাংলা প্রতিবেদক / ১১৩ বার
আপডেট : শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২

কান চলচ্চিত্র উৎসবের ইতিহাসে প্রতিযোগিতা শাখায় প্রথমবারের মতো নারী পরিচালকদের রেকর্ডসংখ্যক পাঁচটি ছবি জায়গা করে নিলো। এগুলো তারা একক কিংবা যৌথভাবে বানিয়েছেন। বৃহস্পতিবার (২১ এপ্রিল) রাতে আয়োজকরা অফিসিয়াল সিলেকশনের দ্বিতীয় ধাপের তালিকা প্রকাশ করে তথ্যটি জানিয়েছে।

কানের যেকোনও আসরে এর আগে প্রতিযোগিতা শাখায় নারী পরিচালকদের সর্বোচ্চ চারটি সিনেমা দেখা গেছে। ৭৫তম আসরে এসে অতীতের সব সংখ্যা ছাড়ালো। এবারের প্রতিযোগিতা শাখায় নির্বাচিত ২১টি চলচ্চিত্রের মধ্যে নারীরা একক কিংবা যৌথভাবে পরিচালনা করেছেন পাঁচটি ছবি। কানের ইতিহাসে এবারই প্রথম নারীদের পরিচালিত পাঁচটি ছবি স্বর্ণপামের জন্য মনোনীত হলো।

গত সপ্তাহে ফ্রান্সের রাজধানী প্যারিসে সংবাদ সম্মেলনে অফিসিয়াল সিলেকশনের প্রথম ধাপ ঘোষণা করেন কান উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমোঁ। এরমধ্যে প্রতিযোগিতা শাখায় নির্বাচিত ১৮টি ছবির তালিকায় রয়েছে নারী পরিচালকদের তিনটি কাজ। এগুলো হলো ফ্রান্সের ক্লেয়ার ডেনির ‘স্টারস অ্যাট নুন’ ও ভালেরিয়া ব্রুনি তেদেস্কির ‘দ্য আলমন্ড ট্রি’ এবং যুক্তরাষ্ট্রের কেলি রাইকার্ডের ‘শোয়িং আপ’।

অফিসিয়াল সিলেকশনের দ্বিতীয় ধাপে প্রতিযোগিতা শাখায় যুক্ত হওয়া তিনটি ছবির মধ্যে নারী পরিচালকরা বানিয়েছেন দুটি। এগুলো হলো বেলজিয়ামের ফেলিক্স ফন খ্রোনিনেন ও শার্লোট ফান্দারমিয়ার্স পরিচালিত ‘দ্য এইট মাউন্টেনস’ (ইতালি/বেলজিয়াম) এবং ফ্রান্সের লেওনর সেরাইল পরিচালিত ‘মাদার অ্যান্ড সান’। প্রতিযোগিতা শাখায় আরেক নতুন সংযোজন স্পেনের আলবের্ত চেরার ‘টরমেন্ট অন দ্য আইল্যান্ডস’।

এবারের প্রতিযোগিতা শাখায় বিচারকদের কে নেতৃত্ব দেবেন তা এখনও ঘোষণা করা হয়নি। ধারণা করা হচ্ছে, স্প্যানিশ অভিনেত্রী পেনেলোপি ক্রুজ কিংবা হলিউড সুপারস্টার ব্র্যাড পিটকে প্রস্তাবটি দিয়েছে আয়োজকরা।

গত বছর ৭৪তম কান উৎসবে প্রতিযোগিতা শাখায় নির্বাচিত ২৪টির মধ্যে চারটির পরিচালক ছিলেন নারীরা। এরমধ্যে ফ্রান্সের জুলিয়া দুকুরনোর ‘তিতান’ জিতে নেয় স্বর্ণপাম। কানের ইতিহাসে এই সম্মানজয়ী দ্বিতীয় নারী তিনি। এর আগে নিউজিল্যান্ডের জেন ক্যাম্পিয়ন ১৯৯৩ সালে ‘দ্য পিয়ানো’ ছবির সুবাদে স্বর্ণপাম জিতে ইতিহাস গড়েন।

গত ১৪ এপ্রিল বিভিন্ন শাখার জন্য ৪৯টি ছবি নির্বাচন করে অফিসিয়াল সিলেকশন ঘোষণা করা হয়। একসপ্তাহ পর তালিকায় আরও ১৭টি সিনেমা সংযোজনের ফলে সংখ্যাটা দাঁড়ালো ৬৬। ৭৫তম কানে প্রতিযোগিতা শাখার পাঁচটিসহ সব মিলিয়ে ১৫টি ছবি একক কিংবা যৌথভাবে পরিচালনা করেছেন নারীরা।

অফিসিয়াল সিলেকশনের দ্বিতীয় ধাপের তালিকায় আঁ সার্তে রিগায় থাকা চারটি ছবির মধ্যে নারীরা পরিচালনা করেছেন তিনটি। এগুলো হলো এমিলি আতেফের ‘মোর দ্যান এভার’ (জার্মানি/ফ্রান্স), ফিলিস্তিনের মাহা হাজের ‘মেডিটেরানিয়ান ফিভার’ এবং মরক্কোর মরিয়ম তুজানির ‘দ্য ক্যাফটান ব্লু’। এছাড়া আছে তিউনিসিয়ার লটফি ন্যাথানের প্রথম ছবি ‘হারকা’।

বৃহস্পতিবার প্রকাশিত তালিকায় স্পেশাল স্ক্রিনিংয়ে নতুন সংযোজন হয়েছে নারী পরিচালকদের তিনটি ছবি। এগুলো হলো দোরোতেয়া দ্রুমেভার ‘দ্য ভেগাবন্ডস’ (জার্মানি), ফ্রান্সের আমান্দিন ফ্র্যঁদো ও বেনিয়ামিন মাস্যুবের অ্যানিমেটেড ছবি ‘লিটল নিকোলাস হোয়াট আর উই ওয়েটিং ফর টু বি হ্যাপি?’ এবং ফ্রান্সের মারি পেরেনেস ও সাইমন দ্যঁপারদোর প্রামাণ্যচিত্র ‘ফেমিনিস্ট রেসপন্স’। তাদের সবারই পরিচালক হিসেবে প্রথম কাজ এসব।

স্পেশাল স্ক্রিনিংয়ে আরও যুক্ত হয়েছে পর্তুগালের টিয়াগো গেডেস পরিচালিত ‘উইন্ড রিমেইনিং’ এবং চিলির প্যাট্রিসিও গুজমানের প্রামাণ্যচিত্র ‘মাই ইমাজিনারি কান্ট্রি’।

প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত হয়েছে ফ্রান্সের লুই গাহেল পরিচালিত ‘দ্য ইনোসেন্ট’। কান প্রিমিয়ারে নতুন সংযোজন ফ্রান্সের সার্জ বোজোঁ পরিচালিত ‘দোঁ হুয়ান’, দ্যেঁমিনিক মলের ‘দ্য নাইট অব টুয়েলভ’ এবং ইমানুয়েল মুহে পরিচালিত ‘ক্রনিকল অব অ্যা টেম্পোরারি অ্যাফেয়ার’। মিডনাইট স্ক্রিনিং শাখায় নেওয়া হয়েছে বেলজিয়ামের আদিল এল আরবি ও বিলাল ফালাহ পরিচালিত ‘রেবেল’।

আগামী ১৭ মে শুরু হবে এবারের কান উৎসব। উদ্বোধনী ছবি হিসেবে থাকছে অস্কারজয়ী ফরাসি পরিচালক মিশেল আজানাভিসুসের ‘ফাইনাল কাট’। উৎসব চলবে ২৮ মে পর্যন্ত। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর