শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন

কাজী পেয়ারার উদ্ভাবক কাজী বদরুদ্দোজার মৃত্যু

ভয়েস বাংলা প্রতিবেদক / ১০ বার
আপডেট : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩

স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত দেশবরেণ্য কৃষিবিজ্ঞানী, কাজী পেয়ারার উদ্ভাবক ড. কাজী এম বদরুদ্দোজা (৯৬) আর নেই। বুধবার (৩০ আগস্ট) বিকাল ৪টার দিকে রাজধানীর উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে বার্ধক্যজনিত অসুস্থতায় চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক। তার নামাজে জানাজা বৃহস্পতিবার সকাল ১১টায় কৃষিবিদ ইনস্টিটিউটে (কেআইবি) অনুষ্ঠিত হবে।
ড. কাজী এম বদরুদ্দোজা বাংলাদেশের একজন প্রখ্যাত কৃষি সংগঠক, কৃষি বিজ্ঞানী ও ন্যাশনাল এমিরেটাস সাইন্টিস্ট। কৃষি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তিনি ২০১২ সালে স্বাধীনতা দিবস পুরস্কার লাভ করেন। তিনি বগুড়া জেলায় ১৯২৭ সালের ১ জানুয়ারি জন্ম গ্রহণ করেন। তার পৈতৃক নিবাস গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের অধীনে বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট (বর্তমানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়) থেকে বিএসসি এজি ডিগ্রি লাভ করেন।
ড. কাজী এম বদরুদ্দোজা বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ছিলেন। তিনি পেয়ারার একটি জাত উদ্ভাবন করেন, যা তার নামানুসারে ‘কাজী পেয়ারা’ নামকরণ করা হয়েছে।
মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক আজ এক শোকবার্তায় বলেন, কাজী এম বদরুদ্দোজা এদেশের কৃষি গবেষণার পথিকৃৎ। দেশের কৃষি গবেষণায়, গবেষণার সম্প্রসারণে ও কৃষি গবেষণা প্রতিষ্ঠানগুলোর শক্তিশালী কাঠামো তৈরিতে তার অনন্য অবদান রয়েছে। কৃষি খাতে তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
এদিকে কাজী এম বদরুদ্দোজা’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। প্রতিমন্ত্রী তার শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। সূত্র: বাসস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর