শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৫৩ অপরাহ্ন

ওয়াগনার বাহিনীকে আনুগত্য স্বীকারের নির্দেশ পুতিনের

ভয়েস বাংলা প্রতিবেদক / ৭ বার
আপডেট : শনিবার, ২৬ আগস্ট, ২০২৩

সশস্ত্র ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রতিষ্ঠাতা প্রিগোজিন নিহতে তার যোদ্ধাদের উদ্দেশে আদেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অবিলম্বে রাশিয়ার রাষ্ট্রের প্রতি আনুগত্য স্বীকার করে হলফনামায় স্বাক্ষরের নির্দেশ দিয়ে ডিক্রি জারি করেছেন তিনি। ওয়াগনার বাহিনীর হাজার হাজার সশস্ত্র যোদ্ধা এবং অন্যান্য সামরিক ঠিকাদারদের রাষ্ট্রের নিয়ন্ত্রণে নিয়ে আসতেই পুতিনের এমন আদেশ।
ক্রেমলিনের অফিসিয়াল ওয়েবসাইটে শুক্রবার প্রকাশিত পুতিনের ডিক্রিতে বলা হয়েছে, ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানে’ যারা সেনাবাহিনীর হয়ে কাজ করছেন বা সহায়তা করছেন তাদের বাধ্যতামূলকভাবে রাশিয়ার প্রতি আনুগত্যের হলফনামায় স্বাক্ষর করতে হবে। ওয়াগনার যোদ্ধাদের রুশ সামরিক বাহিনীর কমান্ডার এবং জ্যেষ্ঠ নেতাদের আদেশ মানতে বাধ্য বলেও ডিক্রিতে উল্লেখ করা হয়েছে।
গত বুধবার (২৩ আগস্ট) রাশিয়ায় একটি ব্যক্তিগত বিমান বিধ্বস্ত হয়ে ১০ আরোহীর সবাই নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। এই উড়োজাহাজে আরোহীর মধ্যে প্রিগোজিনের নাম রয়েছে। বিধ্বস্ত বিমানের ১০ যাত্রীর লাশ উদ্ধারের দাবি করেছেন রুশ কর্মকর্তারা। ধারণা করা হচ্ছে, প্রিগোজিন মারা গেছেন।
বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রিগোজিনসহ নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। কিন্তু ইউক্রেনসহ অনেক পশ্চিমা কর্মকর্তারা বলছেন, পুতিনের নির্দেশেই ওই বিমানটি ভূপাতিত করা হয়েছে। কারণ, গত জুনে রাশিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তাদের উৎখাতে প্রিগোজিনের নেতৃত্বে ওয়াগনার বাহিনী যে বিদ্রোহ করেছিল তা পুতিনের জন্য হুমকি ছিল। তাকে বিশ্বাসঘাত হিসেবে অ্যাখ্যা দেয়া হয়েছিল। সূত্র: আল জাজিরা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর