মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৪:১৫ অপরাহ্ন

ওমরাহ যাত্রীদের জন্য ই-ভিসা চালু করল সৌদি

ভয়েস বাংলা প্রতিবেদক / ৮ বার
আপডেট : বুধবার, ৫ জুলাই, ২০২৩

পবিত্র ওমরাহর ইলেকট্রনিক ভিসা চালু করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। সহজে ও স্বাচ্ছন্দে যেন আরও বেশি মুসল্লি সৌদিতে আসতে পারেন এবং ওমরাহ পালন করতে পারেন— তারই অংশ হিসেবে ওমরাহর ই-ভিসা চালু করা হয়েছে। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সৌদি গেজেট।
মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, যারা ই-ভিসা পেতে আগ্রহী তারা নুসুক প্ল্যাটফর্মে গিয়ে আবেদন করতে পারবেন। যেন তারা ১৯ জুলাই থেকেই সৌদিতে আসতে পারেন। ভিশন ২০৩০ এর লক্ষ্য অর্জনে ওমরাহর সেবার মান বাড়ানোর যে পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে, সেটিরও অংশ এই ই-ভিসা।
নুসুক প্লাটফর্মের মাধ্যমে পুরো বিশ্বের পর্যটকদের মক্কা ও মদিনা ভ্রমণের ব্যবস্থা করা হয়। এছাড়া এর মাধ্যমে পছন্দ অনুযায়ী বাড়ি বেঁছে নেয়া, বাসস্থান এবং যোগাযোগ সেবাও দেয়া হয়। সহজেই যেন বিশ্বের সব মানুষ পছন্দ অনুযায়ী প্যাকেজ বেঁছে নিতে পারেন সেজন্য এতে কয়েকটি দেশের ভাষাও যুক্ত করা হয়েছে।
এর আগে ওমরাহ ও হজ মন্ত্রণালয় ঘোষণা দিয়েছিল, গালফ কো-অপারেশন কাউন্সিল অব আরব স্টেটসভুক্ত দেশের ট্যুরিস্ট ভিসাধারী এবং সেনজেন ভিসাধারীরা নুসুক অ্যাপসের মাধ্যমে ওমরাহর অনুমতি নিতে পারবেন।
এদিকে পবিত্র হজ উপলক্ষ্যে এক মাসেরও বেশি সময় ধরে ওমরাহ পালন বন্ধ রয়েছে। ওই সময় যাদের কাছে হজের অনুমতি ছিল শুধুমাত্র তারাই মক্কা নগরীতে প্রবেশের সুযোগ পেয়েছিলেন। সূত্র: আরব গেজেট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর