রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন

এলপিজি সিলিন্ডারের দাম কমে হাজার টাকার নিচে

ভয়েস বাংলা প্রতিবেদক / ৯ বার
আপডেট : সোমবার, ৩ জুলাই, ২০২৩

আবারও কমলো তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম। চলতি জুলাই মাসের জন্য ১২ কেজি সিলিন্ডারের দাম ৭৫ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৯৯৯ টাকা, যা জুন মাসে ছিল ১ হাজার ৭৪ টাকা। ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমানো হয়েছে। একইভাবে কমেছে অটোগ্যাসের দামও।
নির্ধারিত দাম আজ সোমবার (৩ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে। এই নিয়ে পর পর দুই মাস কমলো এলপিজির দাম। আজ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) হলরুমে এক সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি আগের দাম ৫৯১ টাকাই রয়েছে।
এদিকে জুলাই মাসে অটোগ্যাসের দাম ৫০ টাকা শূন্য ৯ পয়সা থেকে কমিয়ে ৪৬ টাকা ৫৯ পয়সা নির্ধারণ করা হয়েছে, যা মে মাসে ছিল ৫৭ টাকা ৫২ পয়সা।
বিইআরসি জানায়, জুলাই মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) প্রতি মেট্রিক টন যথাক্রমে ৪৫০ মার্কিন ডলার থেকে কমে ৪০০ ডলার এবং ৪৪০ মার্কিন ডলার থেকে কমে ৩৭৫ ডলারে নেমেছে।
এদিকে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারের এলপিজির দামও কমেছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় জুলাই মাসে প্রতি লিটারের দাম নির্ধারণ করা হয়েছে শূন্য দশমিক ১৮ পয়সা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর