মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন

এনআইডি সার্ভার থেকে ডাটা চুরির সুযোগ নেই: এনআইডি ডিজি

ভয়েস বাংলা প্রতিবেদক / ৮ বার
আপডেট : রবিবার, ৯ জুলাই, ২০২৩

নির্বাচন কমিশনের এনআইডি সার্ভার সুরক্ষিত রয়েছে বলে দাবি করেছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর। রবিবার (৯ জুলাই) দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এনআইডি ডেটাবেজের সিকিউরিটি বিষয়ে সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।
ইসির কাছ থেকে ১৭১টি প্রতিষ্ঠান ও সংস্থা সেবা নিয়ে থাকে জানিয়ে মহাপরিচালক জানান, ইসির সার্ভারের তথ্যাবলির ওপরে কোনও থ্রেট আসেনি। আমাদের সার্ভার থেকে কোনও রকম তথ্য যায়নি। তারপরও এই বিষয়ে কোনও ত্রুটি-বিচ্যুতি পেলে, চুক্তিপত্র বরখেলাপ হলে, তা বাতিল করবো।
এনআইডি ডিজি জানান, ইসির কাছ থেকে ভেরিফিকেশন সার্ভিস নেওয়া কোনও পার্টনারের পোর্টাল অরক্ষিত থাকলে কিছু তথ্য লিক হতে পারে। এমন কিছু হয়েছে কিনা খতিয়ে দেখছি। এখন পর্যন্ত আমাদের ডাটা সেন্টার ও ম্যানেজমেন্টে কোনও সমস্যা হচ্ছে না। আমাদের সার্ভারে এখনও অ্যাবনরমাল হিট নজরে আসেনি। আমাদের এখান থেকে তথ্য ফাঁস হয়নি।
ইসির সার্ভার সুরক্ষার বিষয়ে তিনি জানান, ইসির সার্ভার সুরক্ষিত রয়েছে। তারপরও সার্ভারের অধিকতর সুরক্ষা নিশ্চিত করার জন্য আইসিটি বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হবে।
ইসির সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন জানান, এনআইডির সার্ভার হ্যাক হয়নি। সেবা নেওয়া প্রতিষ্ঠানগুলোর সার্ভার হ্যাক হতে পারে। এনআইডি সার্ভারে কোনও থ্রেট নেই।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এনআইডি সার্ভার কোনও থ্রেটের মধ্যে নেই। ১৭১টি প্রতিষ্ঠান ও সংস্থা তথ্য নিয়ে থাকে। এসব প্রতিষ্ঠান ও সংস্থার সঙ্গে চুক্তি রয়েছে যে তারা কোনও তথ্য সংরক্ষণ করে রাখতে পারবেন না। কাজেই তাদের কোটি কোটি ডাটা নেওয়ার কোনও সুযোগ নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর