রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন

একসময় বিচার বিভাগে নারীরাই নেতৃত্ব দেবেন: প্রধান বিচারপতি

ভয়েসবাংলা প্রতিবেদক / ৭৮ বার
আপডেট : মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২

বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী নারী আইনজীবীদের উদ্দেশে বলেছেন, আশাহত হওয়ার কিছু নেই।একসময় বিচার বিভাগকে নারীরাই নেতৃত্ব দেবেন। দেশ আপনারা নেতৃত্ব দিচ্ছেন। ইনশাআল্লাহ এক সময় জুডিসিয়ারিকেও নেতৃত্ব দেবেন।

মঙ্গলবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সুপ্রিম কোর্টের কনফারেন্স কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি ও মানুষের জন্য ফাউন্ডেশন ‘উচ্চ আদালতে সরকারি আইনি সেবার মান বৃদ্ধিতে বিজ্ঞ নারী আইনজীবীদের ভূমিকা ও টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ শিরোনামে অনুষ্ঠানটির আয়োজন করে।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সভাপতি বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। অনুষ্ঠানে বক্তব্য দেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান, লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব অবন্তী নুরুল, মানুষের জন্য ফাউন্ডেশনের অ্যাডভোকেট রুমা সুলতানা এবং ল’ রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক মুহাম্মদ ইয়াছিন।

প্রধান বিচারপতি বলেন, মহান মুক্তিযুদ্ধে নির্যাতন এবং নিগ্রহের শিকার হওয়া নারীদের প্রতি জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের অপরিসীম মমত্ববোধের অনন্য দৃষ্টান্ত স্থাপনের ইতিহাস রয়েছে। তাদের কেবল তিনি নিজ কন্যা বলেই ঘোষণা দেননি, তাদের পুনর্বাসন এবং অধিকার প্রতিষ্ঠায় তিনি গ্রহণ করেছিলেন যথাযথ কার্যকর পদক্ষেপ। তিনি বলেন, আদালতে অসহায় বিচারপ্রার্থী নারীদের মানসম্পন্ন সরকারি আইনি সেবা প্রদানের ক্ষেত্রে বিজ্ঞ প্যানেল আইনজীবীদের ভূমিকা অপরিসীম। যথাযথ প্রস্তুতি গ্রহণ সাপেক্ষে বিচারপ্রার্থীর পক্ষে আদালতে দাঁড়ানোর পাশাপাশি সংবেনশীল আচরণের মাধ্যমে উপযুক্ত সেবা প্রদান করা প্রত্যেক আইনজীবীর কেবল পেশাগত নয়, নৈতিক দায়িত্বও বটে।

এর আগে বিকালে সুপ্রিম কোর্ট গার্ডেনে নারী আইনজীবীরা আরেকটি অনুষ্ঠানের আয়োজন করেন। আপিল বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আইনজীবী জান্নাতুল ফেরদৌসি রুপার সঞ্চলানায় বিশেষ অতিথি ছিলেন, আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন, বার কাউন্সিলের সদস্য জহিরুল ইসলাম খান (পান্না) প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর