রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

একটি মাছিও যেন বের হতে না পারে: পুতিন

ভয়েসবাংলা প্রতিবেদক / ৮০ বার
আপডেট : বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২

ইউক্রেনের অবরুদ্ধ বন্দরনগরী মারিউপোলের সবশেষ শক্ত অবস্থান আজভস্টল স্টিল কারখানায় অভিযানের পরিকল্পনা বাতিলের নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার তিনি রুশ সেনাবাহিনীকে অভিযানের বদলে কারখানাটি অবরুদ্ধ করে ফেলার নির্দেশ দিয়েছেন।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইঘুকে এই নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কয়েক দিন আগে সোইঘু প্রেসিডেন্টকে জানান, আজভস্টল কারখানায় দুই হাজারের বেশি ইউক্রেনীয় যোদ্ধা লুকিয়ে রয়েছে। বিশালাকার এই কারখানায় মাটির নিচে আশ্রয় নেওয়ার পর্যাপ্ত জায়গা রয়েছে।

ক্রেমলিন থেকে টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত বৈঠকে সোইগুকে উদ্দেশ্য করে পুতিন বলেন, শিল্প এলাকায় অভিযানের পরিকল্পনা অপ্রয়োজনীয় বলে বিবেচনা করছি। এটি বাতিল করতে আপনাকে নির্দেশ দিচ্ছি।

পুতিন জানান, আজভস্টল কারখানায় অভিযান বাতিলের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে রুশ সেনাদের জীবন রক্ষাকে গুরুত্ব দেওয়া হয়নি। তিনি বলেন, ভূগর্ভস্থ এসব সমাধিক্ষেত্রগুলোতে ঢুকে পড়ার এবং শিল্প কেন্দ্রের মাটির নিচে হামাগুড়ি দেওয়ার কোনও দরকার নেই। শিল্প এলাকাটি ঘিরে ফেলুন, যাতে একটা মাছিও বের হতে না পারে।

আজবস্টলে থেকেও এখন পর্যন্ত আত্মসমর্পণে অস্বীকৃতি জানানো ইউক্রেনীয় সেনাদের ফের অস্ত্র সমর্পণের আহ্বান জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, আত্মসমর্পণ করলে রাশিয়া তাদের সম্মান দেখাবে এবং আহতদের চিকিৎসা সহায়তা দেবে।

গত ২৪ ফেব্রুয়ারি বিশেষ সামরিক অভিযানের অজুহাত তুলে ইউক্রেনে হাজার হাজার সেনা পাঠায় রাশিয়া। মস্কোর দাবি কিয়েভের সামরিক সক্ষমতা কমানো এবং বিপজ্জনক জাতীয়বাদীদের নির্মূল করাই তাদের বিশেষ অভিযানের লক্ষ্য। তবে রুশ আগ্রাসনের বিরুদ্ধে প্রবল প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনীয় বাহিনী। আর সেনা প্রত্যাহারে বাধ্য করতে মস্কোর ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউক্রেনের পশ্চিমা মিত্র দেশগুলো।সূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর