রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন

উপজেলা প্রশ্নে হাইকোর্টের নির্দেশনা ঐতিহাসিক ও সুদূরপ্রসারী : আসম রব

ভয়েসবাংলা প্রতিবেদক / ১০১ বার
আপডেট : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১

জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি সভাপতি সাবেক মন্ত্রী আসম আবদুর রব উপজেলা পরিষদের কার্যালয় নির্বাহী কর্মকর্তার কার্যালয় না হয়ে উপজেলা পরিষদ কার্যালয়, ১৭ বিভাগের কাজ চেয়ারম্যানের অনুমোদনক্রমে ও বিধি অনুসারে করার জন্য নির্দেশসহ সুপ্রিম কোর্টের নির্দেশনা দুটোকে ‘ঐতিহাসিক’ ও ‘সুদূরপ্রসারী’ আখ্যায়িত করেছেন। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

আসম আবদুর রব বলেন, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের দুটো নির্দেশনা গণতান্ত্রিক প্রতিষ্ঠানের ওপর আমলাতন্ত্রের কর্তৃত্বের বিরুদ্ধে যুগান্তকারী এবং ঐতিহাসিক। এ রায় খুবই তাৎপর্যপূর্ণ যা স্বশাসিত স্থানীয় সরকার প্রতিষ্ঠার প্রশ্নে সুদূরপ্রসারি ভূমিকা রাখবে। তিনি মনে করেন, আদালতের এই নির্দেশ উপজেলা পরিষদের উপর নির্বাহী কর্মকর্তাদের একচেটিয়া ক্ষমতা প্রয়োগ এবং খবরদারির অবসান ঘটাবে। এতে প্রশাসনের উপজেলা পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হবে। হাইকোর্ট ‘নির্বাহী কর্মকর্তার কার্যালয়’ এর পরিবর্তে ’উপজেলা পরিষদ কার্যালয়’ লেখার নির্দেশ দিয়েছেন, যা উপজেলা পর্যায়ে স্থানীয় সরকার ব্যবস্থায় জনগণের নিরঙ্কুশ কর্তৃত্ব নিশ্চিত করবে’ বলেও তিনি উল্লেখ করেন।

আসম আবদুর রব হাইকোর্টের এই ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ রায়ের বিরুদ্ধে আপিল না করে এবং আদেশের বাস্তবায়ন ঝুলিয়ে না রেখে দ্রুত রায় বাস্তবায়নের লক্ষ্যে সরকারকে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর