রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন

ইসি গঠনে ২০ জনের প্রাথমিক তালিকা: সার্চ কমিটি

ভয়েসবাংলা প্রতিবেদক / ৮৯ বার
আপডেট : শনিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২২

প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) নির্বাচন কমিশনের অন্যান্য সদস্য নিয়োগে ২০ জনের একটি প্রাথমিক তালিকা করেছে সার্চ কমিটি। শনিবার ১৯ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) সামসুল আরেফিন।বৈঠকে সভাপতিত্ব করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। তার সঙ্গে ছিলেন কমিটির সদস্য, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

সার্চ কমিটির নির্ধারিত বৈঠক শেষে সামসুল আরেফিন বলেন, আজকের সভায় অনুসন্ধান কমিটির সকল সম্মানিত সদস্য উপস্থিত ছিলেন। আইনে প্রদত্ত বর্ণিত যোগ্যতা অনুসারে প্রস্তাবিত নামসমূহ থেকে ২০ জনের একটি প্রাথমিক তালিকা করা হয়েছে। আগামী দুই-একটি সভায় চূড়ান্ত তালিকা প্রস্তুত হবে। পরবর্তী সভা আগামীকাল রবিবার বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে। ১০ জনের নামের চূড়ান্ত তালিকা কখন করা হবে জানতে চাইলে তিনি বলেন, আরও দুই একটা মিটিং হবে। এরপর যাবতীয়সহ সব আপনারা জানতে পারবেন।’ এর আগে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার বাছাইয়ের অংশ হিসেবে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির বৈঠক করে।

প্রসঙ্গত, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ এর বিধান মতে গত ৫ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে অনুসন্ধান বা সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।এছাড়াও অনুসন্ধান কমিটির সাচিবিক দায়িত্ব পালন করছেন মন্ত্রিপরিষদের পক্ষে সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর