রবিবার, ১৯ মে ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন

ইমরান খানের বিক্ষোভ কর্মসূচিতে নিষেধাজ্ঞা

ভয়েসবাংলা প্রতিবেদক / ৭৬ বার
আপডেট : মঙ্গলবার, ২৪ মে, ২০২২

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের পরিকল্পিত একটি বিক্ষোভ কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দিয়েছেন। তার কয়েক ঘণ্টা আগে পাকিস্তান জুড়ে ইমরান সমর্থকদের বিরুদ্ধে অভিযানের সময় এক পুলিশ সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত হন।

পার্লামেন্টে আস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হওয়া ইমরান খান পাকিস্তানে নতুন নির্বাচনের দাবি তুলেছেন। এই দাবিতে রাজধানী ইসলামাবাদ অভিমুখে মিছিলের ঘোষণা দিয়েছে ইমরানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। এই কর্মসূচি ঘিরে নেতাকর্মীদের বিরুদ্ধে দমন-পীড়ন চলছে বলে অভিযোগ তুলেছে দলটি।

পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব এক সংবাদ সম্মেলনে বলেন, ইমরান খানের দলের এক নেতার বাড়িতে পুলিশ গেলে বাহিনীর এক সদস্যের ওপর গুলি চালানো হলে তিনি নিহত হন। অভিযুক্ত এবং তার বাবাকে গ্রেফতার করা হয়েছে বলে জানান তথ্যমন্ত্রী মরিয়ম। এই ঘটনার কয়েক ঘণ্টা পর স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, ‘রাজধানী অবরোধ করে কাউকে দাবি আদায় করতে দেওয়া হবে না’। তিনি জানান মন্ত্রিসভা এই নিষেধাজ্ঞা অনুমোদন করেছে।

রানা সানাউল্লাহ বলেন, ইমরান খান ও সহযোগীরা এই কর্মসূচিকে রক্তাক্ত করে ফেলেছেন। তিনি বলেন, ২০১৪ সালে ইমরান খান একই ধরনের অবরোধ করে চার মাস ধরে দেশ অচল করে রেখেছিলেন। ওই ঘটনার পর আবারও একই ঘটনা ঘটতে দেওয়া হবে না বলে জানান তিনি। ওই সময়ে ২০১৩ সালের নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে হাজার হাজার ইমরান খান সমর্থক ইসলামাবাদে অবস্থান নেন। তখন পুলিশের ওপর হামলা ছাড়াও, পার্লামেন্ট ও প্রধানমন্ত্রীর বাড়িতে ঢুকে পড়ার হুমকি দেন ইমরান সমর্থকেরা।

মঙ্গলবার গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, ‘তারা (ইমরান সমর্থকেরা) শয়তানি নকশা নিয়ে ইসলামাবাদে আসছে’। পুলিশ জানিয়েছে, এই কর্মসূচি ঘিরে গুরুত্বপূর্ণ অবকাঠামো অভিমুখী রাস্তায় ব্যারিকেড বসানো হচ্ছে। পুলিশ ছাড়াও আধাসামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হচ্ছে।

এদিকে বুধবার সমর্থকদের ইসলামাবাদ অভিমুখে রওনা হতে সমর্থকদের আহ্বান জানিয়েছেন ইমরান খান। সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘পারলে আমাদের থামানোর চেষ্টা করেন।’ শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকার অস্বীকার করা যাবে না বলে সতর্ক করেন তিনি। পুলিশ সদস্য হত্যার নিন্দা জানাননি ইমরান খান। অবসরপ্রাপ্ত এক সেনা কর্মকর্তা সমর্থকের বাড়িতে পুলিশ নিহত হওয়ার ঘটনার বিষয়ে তিনি বলেন, কারো বাড়িতে পুলিশ জোর করে প্রবেশ করতে চাইলে তিনি কী করবেন? সূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর