রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন

ইউরোপে করোনা নিয়ে ডব্লিউএইচও’র হুঁশিয়ারি : আগামী মার্চ নাগাদ ২০ লাখের বেশি মানুষের মৃত্যু হতে পারে

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৩৩ বার
আপডেট : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে জানিয়েছে, ইউরোপীয় অঞ্চল এখনও করোনা মহামারির ‘জোরালো খপ্পরে’ রয়েছে। ফলে আগামী বছরের মার্চ নাগাদ ইউরোপে ২০ লাখের বেশি মানুষের করোনায় মৃত্যু হতে পারে। মূলত তিনটি কারণেই ইউরোপে করোনা সংক্রমণ বাড়ছে। এর মধ্যে রয়েছে ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তার, মানুষের ভ্যাকসিন না নেওয়া এবং কিছু দেশ মনে করছে যে তাদের জনগোষ্ঠীর আর করোনাকে হুমকি হিসেবে দেখার দরকার নেই।

সংস্থাটি বলছে, সেপ্টেম্বরের শেষ দিকে ইউরোপে দৈনিক গড়ে দুই হাজার একশ’ মানুষের মৃত্যু হতো। সম্প্রতি এই সংখ্যা দ্বিগুণ বেড়ে গেছে। বর্তমানে এই অঞ্চলে প্রতিদিন চার হাজার দুইশ’রও বেশি মানুষের মৃত্যু হচ্ছে।

ডব্লিউএইচও’র ইউরোপীয় অঞ্চল গঠিত ৫৩টি দেশ নিয়ে। এসব দেশে ইতোমধ্যে করোনায় মৃত্যুর পরিমাণ ১৫ লাখ ছাড়িয়ে গেছে। সংস্থাটি বলছে, বর্তমান প্রবণতা বজায় থাকলে আগামী বসন্ত নাগাদ এসব দেশে সম্মিলিত মৃত্যুর পরিমাণ ২২ লাখ ছাড়িয়ে যেতে পারে।

ডব্লিউএইচও’র ইউরোপীয় আঞ্চলিক পরিচালক ড. হ্যানস ক্লুজ বলেছেন, এই অঞ্চলের মানুষের ভ্যাকসিন প্লাস মনোভাব প্রয়োজন। ভ্যাকসিন গ্রহণের পাশাপাশি ভাইরাস মোকাবিলার অন্য পদক্ষেপও নেওয়ার তাগিদ দিয়েছেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর