রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন

ইউক্রেন যুদ্ধ থেকে সব পক্ষকে শিক্ষা নেওয়ার আহ্বান চীনের

ভয়েসবাংলা প্রতিবেদক / ৪৭ বার
আপডেট : সোমবার, ১৮ জুলাই, ২০২২

ইউক্রেনের যুদ্ধ থেকে সব পক্ষকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়েছে চীন। রবিবার রাতে হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজ্জার্তোর সঙ্গে এক ফোনালাপে এমন আহ্বান জানিয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

ওয়াং ই বলেন, ইউক্রেন সংকটের কঠিন পাঠ থেকে সব পক্ষকে অবশ্যই গুরুত্ব সহকারে শিক্ষা নিতে হবে। তিনি বলেন, ইউরোপকে মারাত্মকভাবে প্রভাবিত করার পাশাপাশি এই সংকট পুরো দুনিয়ার জন্য নেতিবাচক প্রভাব তৈরি করেছে। দীর্ঘমেয়াদী স্বার্থ বিবেচনায়, স্থায়ী শান্তি ও নিরাপত্তার জন্য সব পক্ষের উচিত একটি ভারসাম্যপূর্ণ, কার্যকর ও টেকসই ইউরোপীয় নিরাপত্তা ব্যবস্থা খুঁজে বের করা।

এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দা জানায়নি চীন। এ নিয়ে পশ্চিমাদের সমালোচনার মুখেও পড়তে হয়েছে বেইজিংকে। বিষয়টি উল্লেখ করে ওয়াং ই বলেন, তার দেশ এই সংকটে কোনও পক্ষ নয়। ফোনালাপে হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন কখনও ইউরোপের প্রতিদ্বন্দ্বী ছিল না। তিনি ওয়াং ই-কে ইউরোপের বর্তমান পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন। বিশেষ করে ইউক্রেন সংকটের কারণে হাঙ্গেরি যেসব অর্থনৈতিক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে সেগুলোর প্রতি আলোকপাত করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর