রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:১৮ পূর্বাহ্ন

ইউক্রেন উত্তেজনা: রাশিয়া সফরের ঘোষণা দিলেন জার্মান চ্যান্সেলর

ভয়েসবাংলা ডেস্ক / ৯০ বার
আপডেট : বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ জানিয়েছেন, শিগগিরই তিনি মস্কো সফর করবেন। ইউক্রেন-রাশিয়া সীমান্তে উত্তেজনা নিয়ে তিনি আলোচনা করবেন। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার চলমান উত্তেজনার প্রেক্ষাপটে বুধবার তিনি এমন ঘোষণা দিলেন।

ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে। এক সাক্ষাৎকারে জার্মান চ্যান্সেলর বলেন, শিগগিরই আমি যুক্তরাষ্ট্র যাব, আলোচনার জন্য আমি মস্কোও যাব। যুক্তরাষ্ট্র সফরে ৭ ফেব্রুয়ারি যাওয়ার কথা রয়েছে তার। তবে রাশিয়া সফরের কোনও তারিখ জানাননি তিনি। বলেছেন, সফর চূড়ান্ত এবং শিগগিরই তা অনুষ্ঠিত হবে।

প্রতিবেশী ইউক্রেনে হামলা চালাতে সীমান্তে রাশিয়া লক্ষাধিক সেনা মোতায়েন করেছে বলে যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা অভিযোগ করে আসছে। রাশিয়া আক্রমণের পরিকল্পনার কথা অস্বীকার করেছে তবে পশ্চিমাদের কাছে নিরাপত্তা নিশ্চয়তা দাবি করেছে। যাতে বলা হয়েছে, ইউক্রেনকে ন্যাটোর সদস্য হতে দেওয়া যাবে না।

জার্মান চ্যান্সেলর বুধবার ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোকে ঘিরে সমন্বিত নীতির প্রতি গুরুত্বারোপ করেছেন। ইউরোপে একটি যুদ্ধের আশঙ্কা নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পরিস্থিতি খুব গুরুতর। ইউক্রেন সীমান্তে যে অনেক সেনা মোতায়েন করা হয়েছে তা অস্বীকার করার উপায় নেই।ইউক্রেনকে অস্ত্র সরবরাহ না করার সমালোচনার মুখেও জার্মানির সিদ্ধান্তেই অটল থেকেছেন শোলজ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর