রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৩০ পূর্বাহ্ন

ইউক্রেনে সাহায্য পাঠানোর আগে স্কুলের নিরাপত্তায় তহবিল দেওয়া উচিত: ট্রাম্প

ভয়েসবাংলা প্রতিবেদক / ৫৭ বার
আপডেট : শনিবার, ২৮ মে, ২০২২

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে সাহায্য পাঠানোর আগে যুক্তরাষ্ট্রের উচিত নিজ দেশের স্কুলের নিরাপত্তার জন্য তহবিল প্রদানকে অগ্রাধিকার দেওয়া। আগ্নেয়াস্ত্রের পক্ষে আয়োজিত এক সম্মেলনে এমন মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

হিউস্টনে আগ্নেয়াস্ত্রের পক্ষে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় সংগঠন ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের সম্মেলনে অংশ নেন ট্রাম্প। সেখানে দেওয়া বক্তব্যে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনে বিলিয়ন ডলার সাহায্য হিসেবে পাঠাতে পারে, তাহলে দেশের মাটিতে আমাদের শিশুদের নিরাপদ রাখতে আমাদের যে কোনও কিছু করতে পারা উচিৎ।

টেক্সাসের একটি স্কুলে এক কিশোরের গুলিতে ১৯ শিশু শিক্ষার্থীসহ ২১ জন নিহতের তিন দিনের মাথায় এমন বক্তব্য দিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘ইরাক ও আফগানিস্তানে আমরা ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার খরচ করেছি এবং তার বিনিময়ে কিছু পাইনি। পৃথিবীর বাকি দেশ গঠন করার আগে আমাদের নিজেদের সন্তানদের জন্য নিরাপদ স্কুল গঠন করা উচিত।

এ মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ইউক্রেনে প্রায় চার হাজার কোটি ডলারের সামরিক সহায়তা পাঠানোর পক্ষে ভোট দিয়েছে। ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করার পর যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা এখন পর্যন্ত দেশটিতে প্রায় পাঁচ হাজার ৪০০ কোটি ডলার সহায়তা পাঠিয়েছেন।

ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের সম্মেলনে আগ্নেয়াস্ত্র আইন কঠোর করার বিরোধিতা করেন ট্রাম্প। তার মতে, ‘অশুভ’ শক্তির বিরুদ্ধে নিজেদের রক্ষায় সভ্য আমেরিকানদের আগ্নেয়াস্ত্রের অনুমতি দেওয়া প্রয়োজন। স্কুলের নিরাপত্তা নিশ্চিতে প্রতি স্কুলে অন্তত একজন সশস্ত্র পুলিশ অফিসার রাখা এবং মেটাল ডিটেক্টরসহ কেবল একটি প্রবেশপথ রাখার প্রস্তাব করেন তিনি। তার ভাষায়, ‘অস্ত্র হাতে একজন মন্দ লোককে থামানোর একমাত্র পথ হচ্ছে, অস্ত্র হাতে একজন ভালো মানুষ। তিনি বলেন, অস্ত্র ব্যবহারের ওপর কড়াকড়ি আরোপ না করে বন্দুকধারীদের মানসিক স্বাস্থ্যের ওপর নজর দেওয়া গুরুত্বপূর্ণ। নিজের বক্তব্যে টেক্সাসের ইউভালডের স্কুলে বন্দুক হামলায় নিহতদের নাম নেওয়ার পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘অশুভ শক্তির উপস্থিতির কারণে আইন মেনে চলা নাগরিকদের অস্ত্র ধারণ যৌক্তিক, তাদের নিরস্ত্র করা নয়।

৫০ লাখ সদস্যের ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের বার্ষিক এই সভা অনুষ্ঠিত হচ্ছে টেক্সাসের সাম্প্রতিক হত্যাকাণ্ডের ঘটনাস্থল থেকে সাড়ে চারশো কিলোমিটার দূরে। এতে যোগ দেওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে অনুষ্ঠানে অংশ নেননি বেশ কয়েকজন বক্তা ও সঙ্গীতশিল্পী। অনুষ্ঠানের ভেন্যুর বাইরে শত শত বিক্ষোভকারী ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন। তাদের হাতের ব্যানারে লেখা ছিল, এনআরএ শিশু হত্যা করে; শিশুদের রক্ষা কর, অস্ত্র নয়। বিক্ষোভকারীরা ক্রুশ এবং নিহত শিশুদের ছবিও প্রদর্শন করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর