রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন

আমেরিকাকে হুঁশিয়ারি, জাপান সাগরে মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া

ভয়েস বাংলা প্রতিবেদক / ১০ বার
আপডেট : বুধবার, ১২ জুলাই, ২০২৩

উত্তর কোরিয়ার আকাশপথে সম্প্রতি মার্কিন ‘গুপ্তচর’ বিমান ঢুকে পড়ায় গুলি করে নামানোর হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া। এরপরই জাপান সাগরে বুধবার (১২ জুলাই) ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া। এই নিয়ে ২০২৩ সালে ১২টি ক্ষেপণাস্ত্র ছুঁড়ল কিমের দেশ। এর আগে শেষবার তারা মিসাইল ছুঁড়েছিল জুনে।
জানা যায়, বুধবার ভোরে জাপান সাগরের দিকে লক্ষ্য করে ওই মিসাইল ছোঁড়া হয়েছে। দক্ষিণ কোরিয়া ও জাপান, দুই দেশের তরফেই এই দাবি করা হয়েছে। তবে এ সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য মেলেনি।
এদিকে, গত সোমবার উত্তর কোরিয়া দাবি করে, তাদের দেশের আকাশসীমা পেরিয়ে ঢুকে পড়েছে বেশ কয়েকটি মার্কিন বিমান। দেশজুড়ে নজরদারি চালাতেই এই বিমান পাঠিয়েছে আমেরিকা। দেখামাত্র গুলি করে বিমান নামানো হবে বলেই হুঁশিয়ারি দিয়েছিল কিমের প্রশাসন। তবে শেষ পর্যন্ত কোনো বিমান ধ্বংস করা হয়েছে কিনা, তা জানা যায়নি। উত্তর কোরিয়ায় নজরদারি বিমান পাঠানো নিয়ে মুখ খোলেনি আমেরিকাও।
উত্তর কোরিয়ার বিবৃতিতে সাফ দাবি করা হয়েছে, কোরীয় উপদ্বীপ এলাকায় অযথা শান্তিভঙ্গের চেষ্টা চালাচ্ছে আমেরিকা। কেউই চান না কোরিয়ার আশেপাশের পরিস্থিতি খারাপ হয়ে যাক। যদি আগামী দিনে যুদ্ধের মতো গুরুতর পরিস্থিতি তৈরি হয়, তার জন্য দায়ী একমাত্র আমেরিকাই। কোরীয় উপদ্বীপ সংলগ্ন এলাকায় পারমাণবিক অস্ত্র মোতায়েন করেছে মার্কিন প্রশাসন, তার জেরে এলাকার শান্তি বিঘ্নিত হচ্ছে। এর মধ্যেই ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়াও।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর