রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন

আমরা এই যুদ্ধ চাই না: আটক হওয়া রুশ সেনা

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৭৭ বার
আপডেট : সোমবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২২

ইউক্রেনে আটক হওয়া রুশ সেনাদের একটি ভিডিও ভাইরাল হয়ে পড়েছে। ভিডিওতে দেখা গেছে ওই সেনা সদস্যরা বলছেন তারা যুদ্ধ চান না এবং বাড়ি ফিরে যেতে চান। এছাড়াও নিজেদের কমান্ডারের হাতে প্রতারিত হয়েছেন বলে দাবি করেন তারা। মার্কিন সাময়িকী নিউজ উইকের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

খারকিভে ইউক্রেনীয় বাহিনীর হাতে আটক হয় রাশিয়ার পাঁচ সেনা সদস্য। তাদের একটি ভিডিও রবিবার সোস্যাল মিডিয়ায় পোস্ট করা হয়। সোমবার নাগাদ ভিডিওটি সাত লাখের বেশি বার দেখা হয়েছে।

ভিডিও ধারণকারী ব্যক্তি হাত বাধা পাঁচ সেনার প্রত্যেকের সাক্ষাৎকার নেন। তাদের কাছে জানতে চান কেন তারা ইউক্রেনে আগ্রাসন চালিয়েছে। ওই সেনারা প্রত্যেকে নিজের ইউনিটের পরিচয় প্রকাশ করেন। ইউক্রেনে প্রবেশের কারণ জানতে চাইলে প্রত্যেকে ভিন্ন ভিন্ন উত্তর দেন।

প্রথম রুশ সেনা বলেন, প্রশিক্ষণের জন্য এসেছি। আমাদের সঙ্গে প্রতারণা করা হয়েছে, সেই কারণে আমি এখানে। দ্বিতীয় রুশ সেনা বলেন, আমাকে কমান্ডাররা পাঠিয়েছেন’। তৃতীয় সেনার বক্তব্য, আমাদের প্রথমে বলা হয়েছিল প্রশিক্ষণের জন্য পাঠানো হচ্ছে কিন্তু পরে যুদ্ধে পাঠিয়ে দেওয়া হয়। মানুষের মনোবল ভেঙে গেছে আর আমরা যেতে চাইনি, কিন্তু তারা বললো, তোমরা জনগণের শত্রু হয়ে যাবে। আমরা এই যুদ্ধ চাই না। আমরা শুধু বাড়ি ফিরতে চাই এবং শান্তি চাই। চতুর্থ সেনাও একই মনোভাব প্রকাশ করে বলেন, তারা আমাদের বলেছিল সবকিছু ঠিক হয়ে যাবে। আমরা কিছুই জানি না। আমরা প্রতারিত হয়েছি আর আমাদের ছেড়ে যাওয়া হয়েছে।

ইউক্রেনীয় সেনাবাহিনীর দাবি, মাত্র কয়েক দিন আগে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হলেও উল্লেখযোগ্য সংখ্যক রুশ সেনা নিহত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর