রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

আবার শান্তি আলোচনায় বসেছে ইউক্রেন-রাশিয়া

ভয়েসবাংলা প্রতিবেদক / ৮৪ বার
আপডেট : বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২

ইউক্রেন সীমান্তের অজ্ঞাত একটি স্থানে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে ‘শান্তি আলোচনা’ শুরু হয়েছে। যুদ্ধবিরতিসহ কয়েকটি ইস্যুতে বৃহস্পতিবার (৩ মার্চ) দ্বিতীয় দফায় আবার আলোচনায় বসলেন তারা।

সিএনএন’র প্রতিবেদনে বলা হয়, একটি সংক্ষিপ্ত ভিডিও ক্লিপে দেখা যায়, ইউক্রেনীয় প্রতিনিধিদল একটি কনফারেন্স রুমে প্রবেশ করছে, যেখানে রাশিয়ান প্রতিনিধিরা বসা ছিলেন। আলোচনা শুরু করার আগে তারা একে অপরের মধ্যে হাত মেলান। এটি দ্বিতীয় দফা আলোচনা।

ইউক্রেন প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক টুইট বার্তায় বলেন, রাশিয়ান প্রতিনিধিদের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। আলোচ্যসূচির মূল বিষয়গুলো হলো, অবিলম্বে যুদ্ধবিরতি এবং ধ্বংসপ্রাপ্ত বা ক্রমাগত গোলাগুলি চলা গ্রাম বা শহর থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর।

এর আগে ২৮ ফেব্রুয়ারি রাশিয়ার সামরিক অভিযানের পঞ্চম দিনে যুদ্ধবিরতির লক্ষ্যে শান্তি আলোচনায় বসে দুই দেশের প্রতিনিধিদল। ইউক্রেন-বেলারুশ সীমান্তে বেলারুশের গোমেল এলাকায় ওই বৈঠক হয়। প্রথম দফার ওই বৈঠকে কোনো বোঝাপড়া হয়নি।

প্রসঙ্গত, রুশ বাহিনীর আগ্রাসন ঠেকাতে বৃহস্পতিবার (৩ মার্চ) অষ্টম দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেন সেনারা। এই যুদ্ধে এরই মধ্যে ১০ লাখের বেশি মানুষ দেশটি ছেড়ে পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর