শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন

আবারও কমলো এলপিজির দাম

ভয়েস বাংলা রিপোর্ট / ১৯ বার
আপডেট : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম কমেছে। এখন ১২ কেজির এলপিজি সিলিন্ডার কিনতে লাগবে ১ হাজার ৪২২ টাকা। সে হিসাবে ১২ কেজির সিলিন্ডারের দাম কমল ৭৬ টাকা। পাশাপাশি কমেছে অটোগ্যাসের দামও। নির্ধারিত নতুন দাম আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হবে।

চলতি বছরের শুরুতে দাম কমলেও ফেব্রুয়ারিতে বেড়ে যায় এলপিজির দাম। আবার চলতি মার্চে এসে দাম কমলো। প্রতিকেজিতে ৯ টাকা ৫৪ পয়সা কমে মার্চ মাসের জন্য ১২ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ৪২২ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বৃহস্পতিবার (২ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিইআরসি।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতির কারণে ডলার ও জ্বালানি দামের সংকটের মধ্যে এলপিজির দাম ওঠানামা করছে। এমন পরিস্থিতিতে প্রতিকেজি এলপিজির দাম ১২৪ টাকা ৮৫ পয়সা থেকে কমিয়ে ১১৫ টাকা ৩১ পয়সা নির্ধারণ করেছে বিইআরসি।331083343_965853354357816_6392052485051118902_nমার্চ মাসের জন্য এলপিজির নির্ধারিত দাম

১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমানো হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি আগের দাম ৫৯১ টাকাই রয়েছে।

বিইআরসি জানায়, মার্চ মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৭২০ মার্কিন ডলার এবং ৭৪০ মার্কিন ডলার ধরা হয়েছে। যা গত মাসে ছিল ৭৯০ মার্কিন ডলার।

এদিকে মার্চ মাসে অটোগ্যাসের দাম ধরা হয়েছে ৬৬ টাকা ২২ পয়সা। যা ফেব্রুয়ারি মাসে ছিল লিটারপ্রতি ৬৯ টাকা ৭১ পয়সা, জানুয়ারি মাসে ছিল ৫৭ টাকা ৪১ পয়সা, ডিসেম্বরে ছিল ৬০ টাকা ৪১ পয়সা।

একইভাবে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারকারীদের এলপিজির দামও কমেছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় জানুয়ারি মাসে প্রতি লিটারের দাম ছিল ০ দশমিক ২২ পয়সা। ফেব্রুয়ারি মাসে বেড়ে হয় ০ দশমিক ২৭ পয়সা। চলতি মাসে হয়েছে শূন্য দশমিক ২৫৬৩ পয়সা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর