রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন

আফগানিস্তানের ন্যাশনাল পার্কে নারীদের প্রবেশ নিষিদ্ধ

ভয়েস বাংলা প্রতিবেদক / ৬ বার
আপডেট : সোমবার, ২৮ আগস্ট, ২০২৩

আফগানিস্তানের জনপ্রিয় জাতীয় উদ্যানগুলোর একটিতে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে তালেবান। এর মাধ্যমে জনসমাগম স্থানে নারীদের প্রবেশাধিকার সীমিত করার বিধিনিষেধের তালিকাটি আরও দীর্ঘ করলো তালেবান শাসকরা।
মধ্য বামিয়ান প্রদেশের নীলকান্তমণি-নীল হ্রদ এবং সুউচ্চ পাহাড়ের অত্যাশ্চর্য প্রাকৃতিক দৃশ্য উপভোগে প্রতি বছর হাজার হাজার মানুষ ব্যান্ড-ই-আমির জাতীয় উদ্যানে আসেন। পার্কে আসা নারীরা হিজাব পরার সঠিক পদ্ধতি মেনে চলছেন না অভিযোগ ওঠার পর এই নিষেধাজ্ঞা জারি করে সরকার।
নিরাপত্তা বাহিনীকে নারীদের পার্কে প্রবেশ করা বন্ধ করতে বলার সময় তালেবানের মন্ত্রী মোহাম্মদ খালিদ হানাফি বলেন, ‘নারীদের জন্য দর্শনীয় স্থানে যাওয়া আবশ্যক নয়।’
আফগান নারীদের ওপর আরোপিত নিষেধাজ্ঞার ক্রমবর্ধমান তালিকার মধ্যে এই নিষেধাজ্ঞাকে সর্বশেষ বলে বর্ণনা করেছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।
২০২১ সালে তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে বেশিরভাগ মেয়েদের মাধ্যমিক বিদ্যালয় বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। নারীদের বিশ্ববিদ্যালয় থেকে নিষিদ্ধ করার পাশাপাশি তাদের বাড়ির বাইরে কাজ করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তালেবান। সূত্র: দ্য গার্ডিয়ান


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর