শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:০৮ অপরাহ্ন

আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালায় আসছে পরিবর্তন

ভয়েস বাংলা প্রতিবেদক / ৫ বার
আপডেট : শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালায় সংশোধন আনার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন-ইসি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে একটি বৈঠকের পর এই উদ্যোগ নেয়া হয়েছে।
ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ২০১৮ সালে একটি নীতিমালা করা হয়। ওই নীতিমালাকেই ‘যুগোপযোগী’ করা হবে। এ জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে একটি যৌথ বৈঠক করা হবে। ২৩ আগস্ট ওই বৈঠক হবার কথা রয়েছে। সেখানে বর্তমান নীতিমালাটি পর্যালোচনা করা হবে।
জানা যায়, ১০ আগস্ট প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। সেখানে বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের নির্বাচন পর্যবেক্ষণের ক্ষেত্রে ‘যুগোপযোগী নীতিমালা’ প্রণয়নের বিষয়ে আলোচনা হয়। এরপর আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য খসড়া নীতিমালা তৈরি করতে ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে আন্তমন্ত্রণালয় কমিটি গঠন ও বৈঠক আয়োজনের উদ্যোগ নেয়া হয়।
ইসির বর্তমান নীতিমালায় বলা আছে, আন্তর্জাতিক পর্যবেক্ষকদের কঠোরভাবে রাজনৈতিক নিরপেক্ষতা বজায় রাখতে হবে, পর্যবেক্ষণের সময় যথাযথ পরিচয় প্রদান করতে হবে, ভোটকেন্দ্রে গিয়ে প্রথমে প্রিসাইডিং কর্মকর্তার সঙ্গে দেখা করতে হবে এবং প্রিসাইডিং কর্মকর্তার আইনানুগ নির্দেশনা মানতে হবে। পর্যবেক্ষকদের পেশাদারত্ব বজায় রাখতে হবে, পর্যবেক্ষক দল আনুষ্ঠানিকভবে বক্তব্য দেয়ার আগে পর্যবেক্ষকদের কেউ ব্যক্তিগতভাবে গণমাধ্যমে মন্তব্য করতে পারবেন না। পর্যবেক্ষকেরা ভোটকেন্দ্র থেকে ফেসবুক, টুইটার বা এ ধরনের কোনো সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি কিছু সম্প্রচার করতে পারবেন না।
আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে গত জুলাই মাসে ইইউ প্রাক্‌-নির্বাচনী পর্যবেক্ষক দল ঢাকায় এসেছিল। তারা ইসিসহ সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করে। তারা যে প্রতিবেদন দেবে, তার ওপর ভিত্তি করে ইইউ আগামী নির্বাচনে বাংলাদেশে পর্যবেক্ষক পাঠাবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নেবে। অন্যদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, আগামী অক্টোবরের শুরুতে তাদের প্রাক্‌-নির্বাচনী পর্যবেক্ষক দল ঢাকায় আসবে।
নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, বিদেশি পর্যবেক্ষক নীতিমালা পর্যালোচনা করা হবে। এ লক্ষ্যে ২৩ আগস্ট আন্তমন্ত্রণালয় সভা আহ্বান করা হয়েছে।
বিদ্যমান নীতিমালা অনুযায়ী, কোনো বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণে আসতে চাইলে প্রথমে ইসির কাছে আবেদন করতে হয়। ইসি সে আবেদন পরীক্ষা-নিরীক্ষা করে ছাড়পত্রের জন্য তা পাঠিয়ে দেয় পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের ছাড়পত্র পাঠায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে। এরপর ভিসার বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।
২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ওআইসি ও কমনওয়েলথ থেকে আমন্ত্রিত ও অন্যান্য বিদেশি পর্যবেক্ষক মিলিয়ে ছিলেন ৩৮ জন এবং কূটনৈতিক বা বিদেশি মিশনের কর্মকর্তা ছিলেন ৬৪ জন। এ ছাড়া বাংলাদেশে থাকা বিভিন্ন দেশের দূতাবাস বা হাইকমিশন বা বিদেশি সংস্থায় কর্মরত ৬১ জন (সবাই বাংলাদেশি) গত নির্বাচন পর্যবেক্ষণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর