রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন

আঞ্চলিক স্থিতিশীলতার জন্য আ.লীগের সঙ্গে কাজ করতে আগ্রহী বিজেপি

ভয়েস বাংলা প্রতিবেদক / ৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩

ভারতীয় জনতা পার্টি-বিজেপি এ অঞ্চলে রাজনৈতিক স্থিতিশীলতা ও সন্ত্রাস দমনের স্বার্থে অতীতের মতো আগামীতেও আওয়ামী লীগের সঙ্গে কাজ করতে আগ্রহী বলে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে।
সম্প্রতি আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল ভারত সফরে গেলে এ আগ্রহের কথা তারা জানিয়েছে বলে জানান সফরের প্রতিনিধিদলের প্রধান দলীয় সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার (১০ আগস্ট) বিকালে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সফর পরবর্তী সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
ভারতীয় জনতা পার্টি-বিজেপির আমন্ত্রণে আওয়ামী লীগের ৫ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল গত ৬ আগস্ট থেকে ৯ আগস্ট পর্যন্ত ভারত সফর করে। সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাকের নেতৃত্বে সফরে অংশগ্রহণকারী প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন—দলের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, উপদেষ্টা পরিষদ সদস্য আরমা দত্ত, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান।
লিখিত বক্তব্যে ড. রাজ্জাক সফরের বিস্তারিত তুলে ধরে বলেন, ৭ আগস্ট সফরের প্রথম দিনে সকালে ভারতীয় জনতা পার্টি-বিজেপির প্রেসিডেন্ট জেপি নাড্ডা, জেনারেল সেক্রেটারি বিনোদ তড়ে এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. জয় শঙ্করের সঙ্গে পৃথক বৈঠক অনুষ্ঠিত হয়। ৮ আগস্ট ভারতের পার্লামেন্টের লিডার অব দি আপার হাউজ (রাজ্যসভা) ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল এবং ভারতে জি-২০ সম্মেলনের কো-অর্ডিনেটর ও ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে তাদের বৈঠক অনুষ্ঠিত হয়। এছাড়াও আওয়ামী লীগের প্রতিনিধি দল ভারত সফরকালে বিজেপির মহিলা সংগঠন মহিলা মোর্চা, যুব সংগঠন যুব মোর্চা ও ভারতীয় গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় করেন এবং বিজেপির আন্তর্জাতিক বিষয়ক কমিটি আয়োজিত ভোজসভায় যোগদান করেন। প্রতিনিধি দলের সদস্যরা নয়াদিল্লির ওয়ার মিউজিয়াম পরিদর্শন করেন।
ড. রাজ্জাক বলেন, ভারতীয় জনতা পার্টি-বিজেপির প্রেসিডেন্ট জগত প্রকাশ নাড্ডার সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিষয়ের মধ্যে রাজনৈতিক স্থিতিশীলতা, জঙ্গিবাদ দমন ও আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করা হয়। ওই বৈঠকে বিজেপি প্রেসিডেন্ট বলেন, ‘তার দল এ অঞ্চলে রাজনৈতিক স্থিতিশীলতা ও সন্ত্রাস দমনের স্বার্থে অতীতের মতো আগামীতেও আওয়ামী লীগের সঙ্গে কাজ করতে আগ্রহী।
বিজেপির জেনারেল সেক্রেটারি বিনোদ তড়ে তার বৈঠকে বলেন, ভারত ও বাংলাদেশের বর্তমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অতীতের যেকোনও সময়ের চেয়ে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। আমাদের দুই বন্ধুপ্রতিম দল এ সম্পর্ক অটুট রাখতে কাজ করে যাবে।
পররাষ্ট্রমন্ত্রী ড. জয় শঙ্কর বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে দুদেশের মধুর সম্পর্ক যেকোনও সময়ের চেয়ে বেশি উচ্চতায়।
রাজ্যসভায় বিজেপির দলনেতা পীযূষ গয়াল বৈঠকে আশা প্রকাশ করেন, এ অঞ্চলের রাজনৈতিক স্থিতিশীলতার মাধ্যমে বাংলাদেশের অগ্রগতি ও সমৃদ্ধি অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, খাদ্যশস্য রফতানিতে নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ যাতে কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়টি ভারত সক্রিয়ভাবে বিবেচনা করবে। একইসঙ্গে ভারত যাতে বাংলাদেশ থেকে আরও পণ্য আমদানি করতে পারে, সেজন্য তিনি আওয়ামী লীগের প্রতিনিধি দলের কাছ থেকে সক্রিয় সহযোগিতা প্রত্যাশা করেন এবং বাংলাদেশের রফতানিযোগ্য পণ্যের তালিকা প্রস্তাবের অনুরোধ জানান।
বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জি-২০ ফোরামে ভারতের কো-অর্ডিনেটর হর্ষবর্ধন শ্রিংলা বৈঠকে চলাকালে আগামী ৯-১০ সেপ্টেম্বর ভারতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণের বিষয়টি উল্লেখ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর