রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:২৪ পূর্বাহ্ন

আইএমএফ গ্রিন সিগন্যাল দিয়েছে: কৃষিমন্ত্রী

ভয়েসবাংলা প্রতিবেদক / ৯৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২

বাংলাদেশকে সাড়ে চার বিলিয়ন ডলারের ঋণ দেওয়ার বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ গ্রিন সিগন্যাল দিয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার (৪ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

কৃষিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ঋণ পাওয়ার অভিপ্রায় জানিয়ে বাংলাদেশ একটি চিঠি পাঠিয়েছে। সেই চিঠির ভিত্তিতেই আইএমএফ এই সিগন্যাল দিয়েছে। কাজেই সেটি বিবেচনায় নিতে হবে। এখন বাংলাদেশের অর্থনীতির ভিত্তি অনেক মজবুত। তিনি বলেন, আমরা ঋণ চেয়েছি। কিন্তু কোনও আলোচনা ছাড়া এত তাড়াতাড়ি কী করে আইএমএফ সিদ্ধান্ত নেয় বাংলাদেশকে তারা ঋণ দেবে। পাকিস্তানের কতদিন লেগেছে তাদের সঙ্গে নেগোশিয়েট করতে। তারা জানে পাকিস্তান এটা ফেরত দিতে পারবে না। শ্রীলঙ্কা ফেরত দিতে পারবে না। শ্রীলঙ্কাকে ঋণ দেবে কী দেবে না এখনও চূড়ান্ত করতে পারেনি আইএমএফ।

কৃষিমন্ত্রী বলেন, আজকে আইএমএফ বলছে, বাংলাদেশকে তারা চার পয়েন্ট ফোর বিলিয়ন (৪৫০ কোটি) ডলার দেবে। ব্রাজিলের মতো উন্নত দেশ, ভারত আইএমএফের টাকা নিচ্ছে। এমনকি ইংল্যান্ডও নিতে পারে। বিশ্বব্যাংক একটি ঋণদাতা প্রতিষ্ঠান, পৃথিবীর সব দেশ তাদের কাছ থেকে সহায়তা নিতে পারে। আইএমএফের কাছে ঋণ চেয়ে সম্প্রতি চিঠি দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর