শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৫৮ অপরাহ্ন

অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন আর নেই

ভয়েসবাংলা প্রতিবেদক / ৬১ বার
আপডেট : শুক্রবার, ৪ মার্চ, ২০২২
MANCHESTER, ENGLAND - JULY 9 : Shane Warne smiles during a rain break during the ICC Cricket World Cup Semi Final Match between India and New Zealand at Old Trafford on July 9, 2019 in Manchester, England. (Photo by Philip Brown/Popperfoto via Getty Images)

অকালেই চলে গেলেন কিংবদন্তি অস্ট্রেলিয়ান লেগ স্পিনার শেন ওয়ার্ন। ৫২ বছর বয়সী সাবেক স্পিনার হার্ট অ্যাটাকে মারা গেছেন বলে জানিয়েছে ফক্স স্পোর্টস।

শেন ওয়ার্নের ম্যানেজম্যান্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, অস্ট্রেলিয়ার স্থানীয় সময় শনিবার থাইল্যান্ডের কোহ সামুইয়ে মারা গেছেন তিনি। ধারণা করা হচ্ছে, ওয়ার্ন হার্ট অ্যাটাকেই মারা গেছেন। বিবৃতিতে বলা হয়, শেনকে তার ভিলায় অচেতন অবস্থায় পাওয়া গেছে। মেডিক্যাল স্টাফরা সর্বোচ্চ চেষ্টা করেও কিছু করতে পারেনি। কঠিন এই সময়টায় গোপনীয়তা রক্ষারও অনুরোধ করা হয়।

১৯৯৯ সালের বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন শেন ওয়ার্ন। সেমিফাইনাল ও ফাইনালের সেরা খেলোয়াড়ও হয়েছিলেন তিনি। ২০০৭ সাল পর্যন্ত ক্রিকেটবিশ্বে অজিদের একক পরাশক্তি হিসেবে টিকে থাকার পেছনেও অন্যতম কারিগর ছিলেন এই লেগ স্পিনার। লেগ স্পিনার হিসেবে তার অসংখ্য কীর্তির মধ্যে সবচেয়ে বিখ্যাত হচ্ছে ‘বল অব দ্য সেঞ্চুরি’। ১৯৯৩ সালে মাইক গ্যাটিংকে আউট করা বলটি আজও এক ক্রিকেটীয় বিস্ময়। ওয়ার্নারের একটি বল লেগ স্ট্যাম্প বাইরে থেকে অসম্ভব বাঁক নিয়ে মাইক গ্যাটিংকে সম্পূর্ণ পরাস্ত করে অফ স্ট্যাম্পের বেল ফেলে দিয়েছিল। এমন আউটে উপস্থিত সবাই হতভম্ব হয়ে পড়েছিলেন।

তবে মাঠের পাশাপাশি মাঠের বাইরেও ক্যারিয়ারে বহু বিতর্কের জন্ম দিয়েছেন এই লেগি। ২০০৩ সালের বিশ্বকাপের আগে ডোপ টেস্টে পজিটিভ হয়ে ক্রিকেট থেকেই নিষিদ্ধ হয়েছেন। এছাড়া তার ক্যারিয়ারে নারী সংক্রান্ত বিতর্কও ছিল নিত্যসঙ্গী।

জাতীয় দল থেকে অবসর নেওয়ার পর ওয়ার্ন অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি আর ভারতের আইপিএলে খেলা চালিয়ে গিয়েছিলেন। আইপিএলের প্রথম আসরে রাজস্থান রয়্যালসের নেতৃত্ব দিয়ে শিরোপাও জেতেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে ১৯৪ ওয়ানডে খেলা ওয়ার্নের উইকেট ছিল ২৯৩টি। এছাড়া ১৪৫ টেস্টে উইকেট সংখ্যা ৭০৮।  টেস্ট ব্যাটিংয়ে সেঞ্চুরি ছাড়াই তার রান ৩ হাজার ১৫৪ এবং ওয়ানডেতে ১ হাজার ১৮।

অস্ট্রেলিয়ার ক্রিকেটে ২৪ ঘণ্টার ব্যবধানে বিশাল ধাক্কা হয়েই এলো এমন খবর। শুক্রবার মারা গেছেন অজিদের আরেক কিংবদন্তি উইকেট কিপার ব্যাটার রড মার্শ। গত সপ্তাহে হার্ট অ্যাটাকের পর হাসপাতালে নেওয়া হয়েছিল ৭৪ বছর বয়সী সাবেক তারকাকে। তার পর থেকে জীবন-মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন।

শেন ওয়ার্নের সেই শতাব্দীর সেরা ডেলিভারি (ভিডিও)

দেখে নিন শেন ওয়ার্নের সেই শতাব্দীর সেরা ডেলিভারি (ভিডিও)
অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার ও সর্বকালের অন্যতম সেরা লেগ স্পিনার শেন ওয়ার্ন মারা গেছেন। মৃত্যুকালে এই কিংবদন্তি ক্রিকেটারের বয়স হয়েছিল ৫২ বছর। ধারণা করা হচ্ছে হৃদ্‌যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন তিনি।শুক্রবার থাইল্যান্ডের কোহ সামুইতে নিজের ভিলায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শেন ওয়ার্ন।

ক্রিকেট ক্যারিয়ারে শেন ওয়ার্নের হাত থেকে বেরিয়ে এসেছে একের পর এক শতাব্দী সেরা ডেলিভারি। মাইক গ্যাটিংয়ের স্ট্যাম্প ভেঙে দিয়েছিলেন তিনি। অ্যাশেজে সেটাই ছিল ওয়ার্নের প্রথম বল। ১৯৯৩ সালের অ্যাশেজে করা সেই দুরন্ত ডেলিভারির পরে আর ফিরে তাকাতে হয়নি ওয়ার্নকে।ঠিক ছয় বছর পর কিংবদন্তি অজি লেগ স্পিনারের ঘূর্ণি ভেঙে দিয়েছিল পাকিস্তান ওপেনার সাঈদ আনোয়ারের স্ট্যাম্প। সেই ডেলিভারিটাও শতাব্দীর সেরা বলের চেয়ে কম কিছু ছিল না।

তিনি ১৪৫ টেস্টে অংশ নিয়ে রেকর্ড দ্বিতীয় সর্বোচ্চ ৭০৮ উইকেট শিকার করেন। তার চেয়ে বেশি উইকেট শিকার করেন শ্রীলংকার কিংবদন্তি ক্রিকেটার মুত্তিয়া মুরালিধরন। আন্তর্জাতিক ২৯৩টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে ২৯৩ উইকেট শিকার করেন শেন ওয়ার্ন।

১৯৯২ সালে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টেস্ট অভিষেক হওয়ার পর দলের মূল অস্ত্র হয়ে উঠেছিলেন তিনি। ১৯৯৯ বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের সদস্য ছিলেন এই ডানহাতি লেগ স্পিনার। এছাড়া ১৯৯৩ থেকে ২০০৩, এই ১০ বছরে পাঁচবার অ্যাশেজজয়ী অজি দলের সদস্য ছিলেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর