রবিবার, ১৯ মে ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন

অস্কারে ভারতের জয়জয়কার

ভয়েস বাংলা রিপোর্ট / ২৩ বার
আপডেট : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩

সোমবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অস্কারের ৯৫তম আসরে পুরস্কার ঘোষণা করা হয়। সেখানে ভারতের দুটি সিনেমা অস্কার লাভ করেছে। চলতি বছরের ২৫ মার্চ মুক্তি পায় রাজামৌলির বহুল আলোচিত ‘আরআরআর’। সেরা তথ্যচিত্র শর্ট ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে ভারতের ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ এবং সেরা মৌলিক গানের পুরস্কার জিতে নিয়েছে ভারতীয় চলচ্চিত্র ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ গানটি।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির অস্কারজয়ীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে ভারতের তিনটি সিনেমা মনোনীত হয়েছিল। সেখানে দুটি সিনেমা অস্কার পুরস্কার লাভ করেছে। দুটি অস্কারের জন্যই মোদি অভিনন্দন জানালেন নির্মাতাদের। তিনি শুভেচ্ছা বার্তায় লিখেন, ব্যতিক্রম! ‘নাটু নাটু’ গানের জনপ্রিয়তা এখন সারাবিশ্বে। এ গানটি মানুষের মনে রেখে দেবে বছরের পর বছর।

সিনেমার সমস্ত কলাকুশলীকে অভিনন্দন এ সম্মানের জন্য। ভারত আপনাদের জন্য গর্বিত। দক্ষিণী সিনেমা ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ কেও সাধুবাদ জানালেন মোদি। দুই প্রযোজককে ট্যাগ করে টুইট করলেন, অভিনন্দন জানাই ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ সিনেমার সব কলাকুশলীকে। তাদের কাজে খুব সুন্দরভাবে স্থায়ী উন্নয়ন এবং প্রকৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ জীবনযাপনের গুরুত্বকে তুলে ধরা হয়েছে।
৯৫তম একাডেমি পুরস্কারে বেস্ট ডকুমেন্টারি শর্টস (স্বল্পদৈর্ঘ্যরে তথ্যচিত্র) জিতল তামিল ছবি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। কার্তিকি গনসালভেস পরিচালিত এবং গুণীত মঙ্গা প্রযোজিত এ ছবির হাত ধরে ভারতে অস্কার গেলো। এ ক্যাটাগরির অন্য চার মনোনীত ছিল আউট, দ্য মার্থা মিচেল ইফেক্ট, স্ট্রেঞ্জার অ্যাট দ্য গেট এবং হাউ ড ইউ মেজার অ্যা ইয়ার। ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ হলো এ বিভাগে অস্কার জেতা প্রথম ভারতীয় ছবি।
এর আগে, ১৯৬৯ এবং ১৯৭৯ সালে সেরা ডকুমেন্টরি শর্টের জন্য মনোনয়ন পেয়েছিল ‘দ্য হাউস দ্যাট আনন্দ বিল্ট’ এবং ‘অ্যান এনকাউন্টার উইথ ফেসেস’।
মুদুমালাই ন্যাশনাল পার্ককে কেন্দ্র করে তৈরি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স ’একটি আদিবাসী দম্পতি বোম্যান এবং বেলির গল্প যারা রঘু নামে একটি অনাথ হাতির বাচ্চার দেখভাল করে। ডকুমেন্টরিটি কেবল তাদের মধ্যে গড়ে ওঠা টানই দেখায় না, সঙ্গে সেখানকার প্রাকৃতিক সৌন্দর্যকেও ভীষণভাবে ফুটিয়ে তোলে। ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ ২০২২ সালের ডিসেম্বর মাসে নেটফ্লিক্সে মুক্তি পায়।
গুণীত মাঙ্গা টুইট করেছেন, ভারতীয় প্রোডাকশন হিসেবে আমরা প্রথম অস্কার জিতেছি। দু’মহিলা এ কাজ করলেন। আমি এখনো কাঁপছি।
দক্ষিণী (ভারতের) সিনেমা আরআরআরের গান ‘নাটু নাটু’ পেল ২০২৩ সালের অস্কারে সেরা অরিজিনাল গানের সম্মান। এ গানের জন্য সংগীত পরিচালক হিসেবে অস্কার পেলেন এমএম কিরাভানি এবং গীতিকার হিসেব অস্কার পেলেন চন্দ্রবোস।
৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে সেরা অরিজিনাল গান হিসেবে নাটু নাটুর নাম ঘোষণার সঙ্গে সঙ্গে সবাই পুরস্কাপ্রাপ্তদের করতালির মাধ্যমে উষ্ণ অভিবাদন জানান। পুরো ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রির ইতিহাসে এবারই প্রথমবারের মতো অস্কারে কোনো গান সেরা অরিজিনাল গানের ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিল। আর প্রথম মনোনয়নেই পুরস্কার জিতে নিয়েছে দেশটি।
পুরস্কার গ্রহণ করে সুরকার এমএম কেরাভানি দর্শকের উদ্দেশে বলেন, আমি কারপেন্টারদের গান শুনে বড় হয়েছি। আর এখন আমি অস্কার হাতে দাঁড়িয়ে। আমার মাথায় শুধু একটি জিনিসই কাজ করছিল, আরআরআরকে জিততে হবে। প্রতিটি ভারতীয়ের গর্ব অবশ্যই আমাকে বিশ্বের সেরা জায়গায় নিয়ে যাবে।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বাড়ির সামনে নাটু নাটু গানটির দৃশ্যায়ন করা হয়েছিল। এর আগে গোল্ডেন গ্লোভ অ্যাওয়ার্ডে সেরা অরিজিনাল গানের পুরস্কার পেয়েছিল গানটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর