রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

অষ্টম ও নবম শ্রেণির ক্লাস সপ্তাহে দুই দিন

ভয়েসবাংলা প্রতিবেদক / ১২৬ বার
আপডেট : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১

মহামারীর মধ্যে স্কুল খোলার এক সপ্তাহ পর অষ্টম ও নবম শ্রেণির ক্লাস এক দিন বাড়ছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) জানিয়েছে, এখন থেকে অষ্টম ও নবম শ্রেণির ক্লাস সপ্তাহে এক দিনের পরিবর্তে দুই দিন হবে।

অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, অষ্টম শ্রেণির ক্লাস হবে প্রতি রোববার ও বৃহস্পতিবার। আর নবম শ্রেণির ক্লাস শনিবার ও বুধবার হবে। এছাড়া আগের মতই মঙ্গলবার ষষ্ঠ শ্রেণি ও সোমবার সপ্তম শ্রেণির ক্লাস হবে। দশম শ্রেণী ও এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস আগের সিদ্ধান্ত অনুযায়ী সপ্তাহে ছয় দিনই হবে।

নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন হবে যেভাবে

তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা নেই, নবম-দশমে বিভাজন থাকছে না।আগামী ২০ সেপ্টেম্বর থেকে মাধ্যমিক স্তরের সকল সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম নতুন সূচি অনুযায়ী পরিচালনার জন্য আদেশে জানানো হয়।

করোনাভাইরাস মহামারীর কারণে দেড় বছর বন্ধ থাকার পর গত রোববার থেকে স্কুল-কলেজ খুলে দিয়েছে সরকার। শিক্ষার্থীদের উপস্থিতিতে ক্লাসরুমে প্রাণ ফিরে এসেছে। সংক্রমণের ঝুঁকি এড়াতে সব শ্রেণির শিক্ষার্থীদের এক সঙ্গে ক্লাসে না ফিরিয়ে একেক দিন একেক শ্রেণির ক্লাস নেওয়া হচ্ছে আলাদা সময়ে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, প্রথম থেকে পঞ্চমের শ্রেণি কার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে পরিচালনা করতে হবে। আর ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির (নিম্ন মাধ্যমিক) শ্রেণি কার্যক্রম মাধ্যমিকের (ষষ্ঠ থেকে নবম) সঙ্গে সামঞ্জস্য রেখে পরিচালনা করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর