বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৯:১৫ পূর্বাহ্ন

অর্থসচিব হিসেবে নিয়োগ পেলেন খায়রুজ্জামান

ভয়েস বাংলা প্রতিবেদক / ৮ বার
আপডেট : বুধবার, ২৩ আগস্ট, ২০২৩

অর্থসচিব হিসেবে নিয়োগ পেলেন জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদার। বুধবার তাকে এ নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
আগামী ২৮ আগস্ট থেকে তার এ নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়। অন্যদিকে, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনকে গত জুন মাসে ভাইস প্রেসিডেন্ট নিয়োগ দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। তিনি এখন সেখানে যোগ দেবেন। এজন্য তিনি চাকরি থেকে স্বেচ্ছায় অবসর নিচ্ছেন।
মো. খায়রুজ্জামান মজুমদার একাদশ বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের। তিনি দেশের প্রথম নারী অর্থসচিব ফাতিমা ইয়াসমিনের স্থলাভিষিক্ত হলেন।
আলাদা আদেশে বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মো. নুরুল আলমকে সচিব পদে পদোন্নতি নিয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব পদে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ২৮ আগস্ট থেকে এই নিয়োগ কার্যকর হবে।
১৯৯৩ সালে সরকারি চাকরিতে যোগ দেওয়া খায়েরুজ্জামানের অর্থ, সামষ্টিক অর্থনীতি, আন্তর্জাতিক অর্থনীতি, শুল্ক, বাণিজ্য ফ্যাসিলিটেশন সংক্রান্ত বিষয়, আন্তর্জাতিক উন্নয়ন, বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) এবং আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ে ৩০ বছরের অভিজ্ঞতা রয়েছে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী। পরে যুক্তরাজ্যের এসেক্স ইউনিভার্সিটি থেকে সরকার (রাজনৈতিক অর্থনীতি) বিষয়ে পিএইচডি ডিগ্রি নেন। এছাড়া কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটি থেকে রাজনৈতিক অর্থনীতিতে এমএ ডিগ্রি নেন তিনি।
খায়েরুজ্জমান অর্থ বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়, ইউএসএআইডি প্রোগ্রাম (আইবিআই প্রকল্পের চীফ অফ পার্টি হিসাবে), বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটে সরকারি ও আন্তর্জাতিক উন্নয়ন অঙ্গনে বিভিন্ন পর্যায়ে কাজ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর