রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০০ পূর্বাহ্ন

অবস্থান জোরালো করতে বাণিজ্য চুক্তিতে যুক্ত হতে চায় চীন

ভয়েসবাংলা ডেস্ক / ১১৬ বার
আপডেট : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য চুক্তিতে অন্তর্ভুক্ত হওয়ার আবেদন করেছে চীন। এই অঞ্চলে নিজেদের অবস্থান জোরালো করতে এই আবেদন করা হয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া বিশেষ নিরাপত্তা চুক্তি স্বাক্ষরের পর চীনের এই আবেদনের কথা জানা গেলো।

চীনের প্রভাব মোকাবিলা করতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে তৈরি হয় কম্প্রিহিনসিভ অ্যান্ড প্রোগ্রেসিভ এগ্রিমেন্ট ফর ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (সিপিটিপিপি)। তবে ২০১৭ সালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যান।

চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েন্তাও জানিয়েছেন, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি সিপিটিপিপি মুক্ত বাণিজ্য চুক্তিতে যোগ দেওয়ার আবেদন করেছে। নিউ জিল্যান্ডের বাণিজ্যমন্ত্রী ড্যামিয়েন ও’কনোরের কাছে এই আবেদন করা হয়েছে। চুক্তিটির প্রশাসনিক কেন্দ্র হিসেবে কাজ করে নিউ জিল্যান্ড। আবেদনের পর চীনের করণীয় জানতে ওয়াং ওয়েন্তাও ও ড্যামিয়েন ও’কনোর টেলিফোনালাপ করেছেন।

উল্লেখ্য, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় এলাকায় অর্থনৈতিক জোট গঠনে এগিয়ে আসেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) নামে যাত্রা শুরু করে এটি। পরে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে গেলে জাপানের নেতৃত্বে এটি সিপিটিপিপি নামে যাত্রা করে। ২০১৮ সালে সিপিটিপিপিতে স্বাক্ষরকারী দেশ হয় ১১টি। এর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, কানাডা, চিলি, জাপান ও নিউ জিল্যান্ড।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর