রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০১ পূর্বাহ্ন

‘অখণ্ড ভারত’ মানচিত্র নিয়ে যা জানালো দিল্লি

ভয়েস বাংলা রিপোর্ট / ১১ বার
আপডেট : বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩

দিল্লির নতুন সংসদ ভবনে স্থাপিত ‘অখণ্ড ভারত’ মানচিত্রের ম্যুরাল বিষয়ে ভারতের কাছে জানতে চেয়েছিল বাংলাদেশ। এর উত্তরে ভারত জানিয়েছে, ওই ম্যুরালটিতে সম্রাট অশোকের রাজত্বকালকে দেখানো হয়েছে।
বৃহস্পতিবার (৮ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাপ্তাহিক সংবাদ সম্মেলনে জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক মোহাম্মদ রফিকুল আলম বলেন, ভারতের নতুন সংসদ ভবনে একটি ম্যুরাল স্থাপিত হয়েছে, যেখানে একটি মানচিত্র রয়েছে বলে আমরা অবহিত হয়েছি।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ বিষয়ে প্রাথমিক মন্তব্য করেছেন জানিয়ে তিনি বলেন, এর ধারাবাকিতায় আমরা ভারতের কর্তৃপক্ষের কাছ থেকে যা জানতে পেরেছি সেটি হলো— সম্রাট অশোকের রাজ্যের ব্যাপ্তি এবং সে সময় সম্রাট অশোকের নেতৃত্বে সংঘটিত জবাবদিহিমূলক এবং মানুষের উন্নয়নকেন্দ্রিক শাসন ব্যবস্থার প্রতীকী হিসেবে আলোচিত ম্যুরালটি স্থাপতি হয়েছে।

মোহাম্মদ রফিকুল আলম জানান, ওই ম্যুরাল স্থাপনের মূল ভাবনা ছিল— ঐতিহাসিক প্রাচীন ভারত বিশেষত সম্রাট অশোকের রাজত্বকে ফুটিয়ে তোলা। আমরা এই মর্মে অবহিত হয়েছি যে, ম্যুরালটিতে সম্রাট অশোকের সাম্রাজ্য খচিত হয়েছে, যা সংবাদ মাধ্যমে ‘অখণ্ড ভারত’ নামে প্রচার করা হয়েছে বলে তিনি জানান।
উল্লেখ্য, অখণ্ড ভারত ম্যুরালে বাংলাদেশসহ এ অঞ্চলকে দেখানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর